Quiz: কুইজ! কোন প্রাণীর শরারে প্রায় ২০০০ হাড় আছে বলুন তো?

কুইজ খুব জনপ্রিয় একটা ব্য়াপার। সাধারন জ্ঞানের নানা প্রশ্ন নিয়ে এই ধরণের কুইজ হয়। এমন নয় যে সকলেই সব কিছু জানবে কিছু জানা, কিছু অজানা- এই নিয়েই খেলাটা জমে ওঠে। আসল বিষয়টা হল সচেতনতা। আপনাকে কিছু বিষয় সচেতন থাকতে হবে। না হলে দৈনন্দিন জীবনে নানা অসুবিধা ঘটে। আসুন, এখানে আমরা কিছু কুইজ নিয়ে আলোচনা করি।

Updated By: Apr 23, 2023, 02:55 PM IST
Quiz: কুইজ! কোন প্রাণীর শরারে প্রায় ২০০০ হাড় আছে বলুন তো?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো: কুইজ খুব জনপ্রিয় একটা ব্য়াপার। সাধারন জ্ঞানের নানা প্রশ্ন নিয়ে এই ধরণের কুইজ হয়। এমন নয় যে সকলেই সব কিছু জানবে কিছু জানা, কিছু অজানা- এই নিয়েই খেলাটা জমে ওঠে। আসল বিষয়টা হল সচেতনতা। আপনাকে কিছু বিষয় সচেতন থাকতে হবে। না হলে দৈনন্দিন জীবনে নানা অসুবিধা ঘটে। আসুন, এখানে আমরা কিছু কুইজ নিয়ে আলোচনা করি।

আরও পড়ুন: Week 5 | Daily Cartoon | সোমান্তরাল | তেরি নজর পে মরতা হুঁ...

 যেমন রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ কয়টি? তার উত্তর হলো রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশ ৫টি। এরপরের প্রশ্ন হল, আন্তর্জাতিক বিচার আদালত কোথায় অবস্থিত? এর উত্তর হবে, দ্য হেগ, নেদারল্য়ান্ড। পরের  প্রশ্ন, রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদে হিন্দিতে কোন  ভারতীয় বক্তৃতা দিয়েছিলেন?  অটল বিহারী বাজপেয়ী জাতিসংঘের সাধারণ পরিষদে হিন্দিতে বক্তৃতা দিয়েছিলেন। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য কত বছরের জন্য নির্বাচিত হয়? এর উত্তর হলো, ২ বছর। কোন দেশ জাতিসংঘের ১৯৩তম সদস্য হয়েছে? দক্ষিণ সুদান দেশটি জাতিসংঘের ১৯৩তম সদস্য হয়েছে। 

আচ্ছা বলুন তো, কোন ভিটামিনের অভাবে রক্ত ​​বন্ধ হয় না জানেন? ভিটামিন কে-র অভাবে। হিন্দি দিবস কবে পালিত হয়? এর উত্তর হলো ১৪ সেপ্টেম্বর। সংবিধানের কোন অনুচ্ছেদে হিন্দিকে জাতীয় ভাষা হিসেবে ঘোষণা করা হয়? ৩৪৩ ধারা। অলিম্পিক্স  একক ইভেন্টে স্বর্ণপদক জয়ী একমাত্র  কোন ভারতীয়? অভিনব বিন্দ্রা। কত বছর পর অলিম্পিক্স আয়োজন করা হয়? ৪ বছর অন্তর অলিম্পিক গেমসের আয়োজন করা হয়। ২০১৬ সালে অলিম্পিক গেমস কোথায় অনুষ্ঠিত হয়েছে?  রিও ডি জেনিরো তে। আন্তর্জাতিক মানবাধিকার দিবস কবে পালিত হয়? এর উত্তর হলো, ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস পালিত হয়। 

আরও পড়ুন: Horoscope Today: মেষের সাহস, বৃষর প্রেম; জানুন কেমন কাটবে আপনার দিন

এবার একটু অন্য় রকমের প্রশ্নে আসি, হরিয়ানায় কোন ব্রিডের মহিষ বিখ্যাত? মুররাহ ব্রিডের মহিষ। আপনারা কী জানেন যে, কোন জীবের ১৮০০টি হাড় আছে? অজগরের শরীরে প্রায় ১৮০০ হাড় থাকে। পাইথনের দৈর্ঘ্য কত হতে পারে? পাইথনের দৈর্ঘ্য ৯০০ সেমি পর্যন্ত হতে পারে। একটি অজগরের ওজন কত হতে পারে? অজগরের ওজন ২০০ কেজি পর্যন্ত হতে পারে। পুরুষ অজগর  স্ত্রী অজগরের তুলনায় অনেক ছোট এবং হালকা হয়। অজগর কতদিন বাঁচে? ৩০ বছর পর্যন্ত অজগর বাঁচতে পারে।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.