Akshaya Tritiya: এবারের অক্ষয় তৃতীয়ায় সোনা কিনেছেন? কেনার আসল সময়টা জানতেন তো?

Buying Gold in Akshaya Tritiya: পাঁজিতে উল্লেখ করা না থাকলেও যে কোনও শুভ কাজই অক্ষয় তৃতীয়া দিনে করা যায় কেননা, দিনটি অতি পবিত্র। দিনটিতে ধনসম্পদ কিনলে তার কোনও ক্ষয় হয় না বলেই বিশ্বাস। এই বিশ্বাস থেকেই এদিন সোনাদানা কেনার বিশেষ উৎসাহ। তবে সোনা কেনার নির্দিষ্ট সময়ও আছে।

Updated By: Apr 22, 2023, 07:49 PM IST
Akshaya Tritiya: এবারের অক্ষয় তৃতীয়ায় সোনা কিনেছেন? কেনার আসল সময়টা জানতেন তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৈশাখ মাসের অক্ষয় তৃতীয়া অতি পুণ্য তিথি। অনেকেই অনেক ব্যক্তিগত কাজ এদিন করেন। পাঁজিতে উল্লেখ করা না থাকলেও যে কোনও শুভ কাজই অক্ষয় তৃতীয়া দিনে করা যায় কেননা, দিনটি অতি পবিত্র। দিনটির বহু তাৎপর্য। কথিত আছে, এই দিনেই গণেশ মহাভারত রচনা শুরু করেন। এদিনটিই বিষ্ণুর ষষ্ঠ অবতার পরশুরামের জন্মতিথি। এদিনই দেবী অন্নপূর্ণার জন্ম। এদিই স্বর্গ থেকে গঙ্গার মর্ত্যে অবতরণ। অক্ষয় তৃতীয়াতেই পুরীধামে জগন্নাথদেবের ২১ দিনব্যাপী চন্দনযাত্রার শুরু। জগন্নাথদেবের রথনির্মাণও শুরু হয় এদিনই। শেষ হয় আষাঢ়ের শুক্লা দ্বিতীয়ার আগে। অর্থাৎ, রথযাত্রার একদিন আগে। জগন্নাথদেবের মন্দির থেকে জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রার তিনটি আজ্ঞামাল্য এদিন বহন করে আনেন তিন পান্ডা। 'রথনির্মাণ শুরু হোক'–জগন্নাথদেবের এই নির্দেশই সেই মালার মাধ্যমে পৌঁছয় বলে বিশ্বাস। এরপরই শুরু হয় রথনির্মাণের প্রথম ধাপের কাজ।

আরও পড়ুন: Akshaya Tritiya: জেনে নিন এই অক্ষয় তৃতীয়া কোন কোন রাশির জন্য বয়ে আনছে বিশেষ সৌভাগ্য...

বৈশাখ মাসের শুক্ল পক্ষের তৃতীয়ার এই দিনটিতে  ধনসম্পদ কিনলে তার কোনও ক্ষয় হয় না বলেই বিশ্বাস। এই বিশ্বাস থেকেই এদিন সোনাদানা কেনার বিশেষ উৎসাহ দেখা যায়। তবে সোনা কেনার নির্দিষ্ট সময় আছে। দেখে নিন, আজ যাঁরা সোনা কিনেছেন তাঁরা তিথি, শুভ সময় মেনে কিনেছেন কিনা।

আরও পড়ুন: Guru Chandal Yoga: রাহু-বৃহস্পতির সংযোগে তৈরি হচ্ছে ভয়ংকর গুরু চণ্ডাল যোগ! কোন রাশির জীবনে কী আসতে চলেছে...

অক্ষয় তৃতীয়ার তিথি-- বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়ায়, মানে আজ, শনিবার ২২ এপ্রিল সকাল ৭টা ৪৯ মিনিটে শুরু হয়েছে অক্ষয় তৃতীয়ার তিথি। এই তিথি থাকছে আগামী কাল, ২৩ এপ্রিল সকাল ৭টা ৪৭ মিনিট পর্যন্ত। এই সময়কালের মধ্যেই অক্ষয় তৃতীয়ার পুজো করার শুভক্ষণ। 

অক্ষয় তৃতীয়ায় সোনা কেনার শুভ সময়-- অক্ষয় তৃতীয়ার সোনা কেনার শুভ সময় ২২ এপ্রিল সকাল ৭.৪৯ মিনিট থেকে শুরু করে ২৩ তারিখ ভোর ৫.৪৮ মিনিট পর্যন্ত রয়েছে। যে কেউই এই সময়কালের মধ্যে সোনা কিনতে পারেন। এই সময়কালে সোনা কিনলে বিশ্বাস যে, সেই সোনা চিরকাল অক্ষত থাকবে। 

আগামীকাল রবিবার ভোরবেলা তো আর সোনার দোকানে গিয়ে সোনা কেনা সম্ভব হবে না। তাহলে আজই কিনে রাখুন। যাঁরা ইতিমধ্যেই কিনে নিয়েছেন, ভালো করেছেন। যাঁরা এখনও কেনেননি কিনে নিন। শুভ সময় তো চলছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.