Creativity: সৃষ্টিশীলতাই দূরে রাখবে নেগেটিভ চিন্তা এবং আবেগ, যে ছয় কারণ...

নেগেটিভ চিন্তা এবং আবেগ দূরে রাখার জন্য় নিজেকে সৃষ্টিশীলতা কাজের সঙ্গে  যুক্ত রাখা উচিত।  সৃষ্টিশীল হওয়া শুধুমাত্র শিল্পী এবং সঙ্গীতজ্ঞদের জন্য নয়, এটি এমন একটি বিষয় যা আমাদের সকলের মধ্যেই রয়েছে। তা অবশ্য়ই কাজে লাগানো ভালো।

Updated By: Jun 23, 2023, 02:17 PM IST
Creativity: সৃষ্টিশীলতাই দূরে রাখবে নেগেটিভ চিন্তা এবং আবেগ, যে ছয় কারণ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমাদের মন প্রায়ই নেগেটিভ চিন্তা এবং আবেগ দ্বারা পরিপূর্ণ হয়ে ওঠে, যেমন- কোনও কিছু নিয়ে চাপ, আত্ম-সন্দেহ এবং উদ্বেগ। এই নেগেটিভ শক্তিগুলি আমাদের মানসিক সুস্থতার ক্ষতি করতে পারে। তাই এই নেগেটিভ চিন্তা এবং আবেগ দূর করার জন্য় আমাদের সহজাত সৃষ্টিশীলতাকে তুলে ধরতে হবে। আমরা এই সৃজনশীলতার মাধ্য়মে নিজেদেরকে পরিবর্তন করতে পারি। আমাদের মেজাজ ঠিক রাখতে পারি। তবে, সৃষ্টিশীল হওয়াটা কিন্তু শুধুমাত্র একজন শিল্পী এবং সঙ্গীত শিল্পীদের জন্য নয়। এটি এমন একটি বিষয় যা আমাদের সকলের মধ্যেই রয়েছে, শুধু কাজে লাগাতে হবে।

আরও পড়ুন: Week 12 | Daily Cartoon | সোমান্তরাল | সিঙাড়ায় শিং খাড়া

যখন আমরা সৃষ্টিশীল ক্রিয়াকলাপে নিযুক্ত হই, তখন আমরা নিজেদেরকে প্রকাশ করতে পারি, নতুন ধারণাগুলি অন্বেষণ করতে পারি এবং নেগেটিভ চিন্তাগুলির সঙ্গে মোকাবেলা করতে পারি।

১. সৃষ্টিশীলতা দীর্ঘদিন ধরে একটি থেরাপিউটিক অনুশীলন হিসাবে প্রকাশ পেয়েছে। অসংখ্য গবেষণার মাধ্যমে মানসিক সুস্থতার উপর এর পজেটিভ প্রভাব তুলে ধরা হয় । পেইন্টিং, লেখা, একটি বাদ্যযন্ত্র বাজানো, বা অন্য কোন সৃজনশীল কাজের সঙ্গে জড়িত হোক না কেন, প্রক্রিয়াটি আমাদেরকে আমাদের আবেগ এবং চিন্তাভাবনাকে বিচারহীন জায়গায় প্রকাশ করতে দেয়। এই আত্ম-অভিব্যক্তি আমাদের নেগেটিভ চিন্তাভাবনা এবং আবেগগুলিকে আনলোড করতে সাহায্য করে যা আমাদের ওজন কমাতে পারে।

২. যখন আমরা একটি সৃষ্টিশীল প্রচেষ্টায় নিজেকে মগ্ন করি, তখন আমাদের মনোযোগ নেগেটিভ চিন্তাভাবনা থেকে সরে যায় এবং হাতের কাজের দিকে চলে যায়। ফোকাসের এই পরিবর্তন আমাদের অস্থায়ীভাবে আমাদের উদ্বেগ কমাতে সাহায্য় করে এবং আমাদের মনকে ভালো রাখে। আমাদের ফোকাস পরিবর্তন করে, আমরা একটি নতুন দৃষ্টিভঙ্গি তৈরি করি যা আমাদের অন্তর্দৃষ্টি পেতে এবং আমাদের সমস্যার সমাধান খুঁজে পেতে সাহায্য করতে পারে।

৩. সৃষ্টিশীল ক্রিয়াকলাপে জড়িত থাকা আমাদের মধ্য়ে লুকানো প্রতিভা এবং আগ্রহগুলি আমাদের অন্বেষণ করতে সক্ষম করে। আমাদের একটি পজেটিভ মানসিকতা গড়ে তুলতে সাহায্য করে এবং নেগেটিভ চিন্তা থেকে দূরে রাখতে সাহায্য় করে।

৪. একটি নির্দিষ্ট সৃষ্টিশীল সাধনাকে কেন্দ্র করে আর্টের ক্লাস, লেখালেখি বা অনলাইন সম্প্রদায় কোনও কাজ যা আমাদের মন ঠিক রাখতে সাহায্য় করে। 

আরও পড়ুন: PMKSY: পিএম কিষানের নতুন কিস্তির আগেই কৃষিমন্ত্রীর বড় ঘোষণা, শুরু হল এই নতুন সুবিধা

৫. সৃষ্টিশীল চিন্তাধারায় জড়িত হওয়া আমাদের সমস্যার উদ্ভাবনী সমাধান খুঁজে পাওয়ার ক্ষমতা বাড়ায়। যখন আমরা নিজেদেরকে সৃষ্টিশীলভাবে চ্যালেঞ্জ করি, তখন আমরা এমন একটি  শক্তিশালী মানসিকতা গড়ে তুলি। এই দক্ষতাগুলি আমাদেরকে একটি নতুন দৃষ্টিভঙ্গি সহ  নেগেটিভ চিন্তাভাবনা এবং চ্যালেঞ্জগুলির সঙ্গে মোকাবেলা করার ক্ষমতা দিতে পারে।

৬. আর্ট থেরাপি ব্যায়াম, যেমন- অঙ্কন, পেইন্টিং, বা কোলাজ তৈরি করা নেগেটিভ চিন্তা দূর করার জন্য বিশেষভাবে উপকারী হতে পারে।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.