World Kidney Cancer Day 2023: কী করে বুঝবেন, কিডনির ক্যানসার থেকে ভুগছেন আপনি?

World Kidney Cancer Day 2023: চিকিৎসকেরাও বলেন, বিশ্ব কিডনি ক্যানসার দিবস পালনের প্রধান উদ্দেশ্যই হল মানুষকে এই রোগের লক্ষণ, কারণ এবং চিকিৎসা বিষয়ে সচেতন করা।

Updated By: Jun 15, 2023, 07:30 PM IST
World Kidney Cancer Day 2023: কী করে বুঝবেন, কিডনির ক্যানসার থেকে ভুগছেন আপনি?

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ১৫ জুন বিশ্ব কিডনি ক্যানসার দিবস। কিডনি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ যা রক্ত ​​থেকে বর্জ্য পদার্থ ফিল্টারিং করে এবং প্রস্রাব উৎপাদনে সাহায্য করে। বিশ্ব কিডনি ক্যানসার দিবস পালনের প্রধান উদ্দেশ্য কিডনির ক্যানসার নিয়ে বৃহত্তর পরিসরে জনসচেতনতা তৈরি করা। সচেতনতা নানা বিষয়ে। যেমন, ক্যানসারের প্রাথমিক সনাক্তকরণ এবং এর চিকিৎসা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। কিডনি ক্যানসারের অন্য একটি নাম 'রেনাল সেল কার্সিনোমা' (RCC)। 

আরও পড়ুন: One Day Trip From Kolkata: আষাঢ়স্য প্রথম দিবসে চলুন শহরের কাছেই আশ্চর্য সুন্দর এই স্পটে...

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, কিডনি ক্যানসারের প্রধান কারণ এখনও জানা না গেলেও কয়েকটি কারণের বিষয়ে অনুমান করা যায়। যেমন-- ধূমপান, ওবেসেটি, উচ্চ রক্তচাপ, ডায়ালাইসিস। তাঁদের মতে, কিডনি ক্যানসারের লক্ষণ সরাসরি বোঝা না গেলেও শারীরিক কিছু ইঙ্গিত দেখে বোঝা যায় যে সংশ্লিষ্ট ব্যক্তি এই রোগে আক্রান্ত। যেমন-- ওজন কমে যাওয়া, ক্লান্তিবোধ করা, জ্বর হওয়া, খিদে কম হওয়া। তাঁরা আরও বলেন, কিডনি ক্যানসার নির্ণয় করার নির্দিষ্ট কিছু মেডিক্যাল টেস্ট আছে।  সিটি স্ক্যান, এমআরআই (CT scans, MRIs), বায়োপসি (biopsy) ইত্যাদি। 

আরও পড়ুন: Solo Trip: মেয়েদের সোলো ট্রিপের জন্য অতি নিরাপদ এই জায়গাগুলি! আপনার জানা আছে?

কিডনি ক্যানসারের চিকিৎসা

অস্ত্রোপচার করে কিডনির আংশিক বা সম্পূর্ণ অপসারণ করা যেতে পারে। এছাড়াও টার্গেটেড থেরাপি, ইমিউনোথেরাপি, রেডিয়েশন থেরাপি করা যেতে পারে। 

রোগীর যেমন আয়, তিনি চিকিৎসায় তেমনই ব্যয় করতে পারবেন। সেই অনুযায়ী ভারতে নানা ধরনের ক্যানসার  চিকিৎসাকেন্দ্র রয়েছে। স্বল্প আয়ের রোগীদের বিমা বা ভর্তুকি প্রদান করে তাঁদের সহায়তা করার নানা প্রকল্পও আছে। 

ক্যানসার দূরে রাখার জন্য ধূমপান ত্যাগ, স্বাস্থ্যকর খাদ্য খাওয়া, বডিওয়েট নিয়ন্ত্রণে রাখা, রক্তচাপ নিয়ন্ত্রণ করা, ডায়াবেটিক রোগীদের চিনির মাত্রা বজায় রাখা প্রয়োজন।  মোটকথা, স্বাস্থ্যকর জীবনযাপন,সুষম খাদ্য খাওয়া, তামাক বর্জন করা অতিরিক্ত অ্যালকোহল পান না করা, মানসিক চাপ নিয়ন্ত্রণ করা। এগুলি করলে ক্যানসারের বিপদ কমে। 

ক্যানসারের চিকিৎসার সময়ে ব্যালান্সড ডায়েট,চর্বিহীন প্রোটিন, বেশি করে ফল, শাকসবজি, মিলে বেশি করে দানাশস্য রাখা উচিত। প্রক্রিয়াজাত খাবার কম খাওয়ার পরামর্শ দেন তাঁরা। তা ছাড়া সব সময় হাইড্রেটেড থাকাও অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানান চিকিৎসকেরা 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.