World No Tobacco Day 2023: ধূমপানে নিঃশব্দ মৃত্যু! তামাক সেবন নিয়ে কী বলছেন বিশ্ব বিখ্যাত ব্যক্তিত্বরা?

World No Tobacco Day 2023: এই বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তামাক ব্যবহারের বিপদ সম্পর্কে জনগণকে অবহিত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে। তামাক কোম্পানিগুলির ব্যবসায়িক কার্যক্রম সম্পর্কে মানুষকে সচেতন করার চেষ্টা চলছে। তামাকের কারণে মহামারীর বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এসবের পিছনে হু-এর লক্ষ্য একটাই, মানুষের সুস্বাস্থ্য ও ভবিষ্য়ত্ প্রজন্মের জন্য সুস্থ জীবন। যা কিনা রক্ষা করবে ভবিষ্যত্ প্রজন্মকে।

Updated By: May 30, 2023, 03:08 PM IST
World No Tobacco Day 2023: ধূমপানে নিঃশব্দ মৃত্যু! তামাক সেবন নিয়ে কী বলছেন বিশ্ব বিখ্যাত ব্যক্তিত্বরা?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ধূমপান এক নিঃশব্দ ঘাতক। শুধু যে ধূমপায়ী, তার জন্যই নয়। প্যাসিভ স্মোকারদের জন্যও নিঃশব্দে ধূমপান ডেকে আনে চরম বিপদ। শরীরের মারাত্মক ক্ষতি। তাই ধূমপান রোধে প্রতি বছর ৩১ মে দিনটি বিশ্ব তামাকমুক্ত দিবস হিসেবে পালন করা হয়ে থাকে। তামাক সেবনের সঙ্গে সম্পর্কিত বিপদ ও স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে জনসচেতনতা বাড়াতেই দিবসটি পালন করা হয়। দিবসটির উদ্দেশ্য তামাক ব্যবহারের নেতিবাচক ফলাফল সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা এবং বিশ্বব্যাপী তামাকের ব্যবহার হ্রাস করবে এমন আইন কার্যকর করা। সেই সংক্রান্ত নীতিকে সমর্থন করা।

প্রসঙ্গত, এই বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তামাক ব্যবহারের বিপদ সম্পর্কে জনগণকে অবহিত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে। তামাক কোম্পানিগুলির ব্যবসায়িক কার্যক্রম সম্পর্কে মানুষকে সচেতন করার চেষ্টা চলছে। তামাকের কারণে মহামারীর বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এসবের পিছনে হু-এর লক্ষ্য একটাই, মানুষের সুস্বাস্থ্য ও ভবিষ্য়ত্ প্রজন্মের জন্য সুস্থ জীবন। যা কিনা রক্ষা করবে ভবিষ্যত্ প্রজন্মকে।

চলুন একনজরে দেখে নেওয়া যাক বিশ্বের বিখ্যাত ব্যক্তিত্ব ধূমপান বিরোধী কিছু উক্তি-

## "তামাকই একমাত্র শিল্প যা বিপুল মুনাফা অর্জন করার জন্য পণ্য উত্পাদন করে এবং একই সাথে স্বাস্থ্যের ক্ষতি করে এবং মানুষকে হত্যা করে।" [মার্গারেট চ্যান]।

## ধূমপানে প্রাণ যায়। তুমি যদি খুন হয়ে যাও, তাহলে তুমি তোমার জীবনের খুব গুরুত্বপূর্ণ একটা অংশ হারিয়ে ফেলেছ [ব্রুক শিল্ড]।

## ধূমপানের আসল চেহারা হল রোগ, মৃত্যু এবং ভয়াবহতা। তামাক শিল্পে ঠেলাওয়ালারা যে গ্ল্যামার এবং আধুনিকতাকে তুলে ধরার চেষ্টা করে, তা নয়। [ডেভিড বায়ার্ন]।

## তামাক ত্যাগ করা পৃথিবীর সবচেয়ে সহজ কাজ। আমি জানি কারণ আমি এটা হাজার বার করেছি। [মার্ক টোয়াইন]

## বেশিরভাগ ধূমপান জীবিত পুরুষদের হত্যা করে এবং মৃত শূকরকে নিরাময় করে। [জর্জ ডি. প্রেন্টিস]

## ধূমপান বন্ধ করার সবচেয়ে ভাল উপায় হল শুধু বন্ধ করা - কোন ইফস, অ্যান্ডস বা বাটস নয়। [এডিথ ইটলার]

## ধূমপান নাকের জন্য ঘৃণ্য, মস্তিষ্কের জন্য ক্ষতিকর, ফুসফুসের জন্য বিপজ্জনক। [রাজা জেমস]

## তামাকের বাজার প্রায়ই শিশু ও যুবক-যুবতীদের কাছে পৌঁছে যায় এবং তাদেরকে তামাক ব্যবহার শুরু করার জন্য প্রলুব্ধ করে যখন তারা খুব অল্প বয়সে থাকে। উচ্চ বিদ্যালয়ের পাঁচ জন ধূমপানকারীর মধ্যে দেখা গিয়েছে প্রায় চার জন প্রাপ্তবয়স্কই ধূমপানকারী। এমনকি তারা যদি কয়েক বছরের মধ্যে ধূমপান ছাড়তেও চায়, তারা কিন্তু সহজে সেটা আর পারে না। কারণ তারা 'হুকড্' হয়ে যায়। [টম ফ্রিডেন]

## "তামাক কোম্পানিগুলি তাদের পণ্যের আসক্তি প্রকৃতি সম্পর্কে খুব আগে থেকেই জানে।" [নেইল কাভুটো]

## যারা তামাক, চা-কফি সেবন করে, তাদের উচিত সেই খরচ প্রভুর কোষাগারে রাখা। [এলেন জি. হোয়াইট]

সবশেষে একটাই কথা বলার, তামাক নীরব ঘাতক। ছোটখাটো সুখের জন্য জীবন নষ্ট করবেন না। তামাক সেবনকে সুখকর মনে হতে পারে কিন্তু এর ক্ষতিকর প্রভাবগুলি আপনার জন্য যে পরিমাণ বিপজ্জনক হবে, তারজন্য সারাজীবন আপনি অনুশোচনা করবেন। ধূমপানের আগে একবার নিজের পরিবারের কথা ভাবুন। কারণ, ধূমপানে নিঃশব্দ মৃত্যু!

আরও পড়ুন, Upper Primary: বিয়ের মণ্ডপের পর এবার বুরানে বরফের মাঝে উঠল আপার প্রাইমারিতে নিয়োগের দাবি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.