রাতারাতি আস্ত বটগাছ চুরি! চোরের খোঁজে নামল পুলিস

 এলাকার বাসিন্দারা এবার থেকে পুরনো গাছগুলিকে চিহ্নিত করে শুরু করেছেন। এবং সেই গাছগুলির জন্য পাহারার ব্যবস্থা করার ভাবনা-চিন্তাও শুরু করেছেন।

Updated By: Mar 3, 2019, 10:10 AM IST
রাতারাতি আস্ত বটগাছ চুরি! চোরের খোঁজে নামল পুলিস

নিজস্ব প্রতিনিধি- ১০০ বছরের পুরনো বটগাছ। রাতারাতি গায়েব! আগেরদিন রাতেও স্থানীয়রা দেখলেন গাছটা অক্ষত অবস্থায় নিজের জায়গায় রয়েছে। পরদিন সকালে উঠে সবাই থ! আস্ত একটা বটগাছ চুরি। তাও রাতারাতি। গত একশো বছর ধরে যে গাছটা বিস্তীর্ণ জায়গাজুড়ে ছিল। একদিন সকালে হঠাত্ সবাই দেখলেন সেই জায়গায় বিশাল শূন্যতা। শুধু গাছের গোড়াটা পড়ে রয়েছে। অবাক করার মতো কাণ্ড। 

আরও পড়ুন-  কাউন্সেলিংয়ের পর শীঘ্রই বায়ুসেনায় ফিরছেন উইং কমান্ডার অভিনন্দন

বেঙ্গালুরুর হোয়াইটফিল্ড এলাকার ঘটনা। চোরের এমন কাণ্ড রীতিমতো অবাক করছে স্থানীয়দের। বিশাকার একটা বটগাছ। সেটাকে এক রাতের মধ্যে কেটে সাফ করে দিয়ে গেল কেউ বা কারা! স্থানীয়দের তরফে পুলিসে অভিযোগ দায়ের করা হয়েছে। কে বা কারা এমন কাণ্ড ঘটাল, ভেবে পাচ্ছেন না স্থানীয়রা। রাতে পাহারায় থাকা কয়েকজনের অবশ্য দাবি, কাঠ বিক্রির উদ্দেশ্যেই চুরি। আবার কেউ কেউ বলে গেলেন, বন দফতরের পক্ষ থেকে গাছটি কেটে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। এমনিতেই হোয়াইটফিল্ড অঞ্চলে প্রচুর গাছ রয়েছে যেগুলির বয়স প্রায় ৮০ বা একশো বছরের কাছাকাছি। তাই এর পর যাতে এমন ঘটনা আর না ঘটে সে জন্য বাসিন্দারা উদ্যোগী হয়েছেন।

আরও পড়ুন-  ‘মাসুদ আজহার একজন কসাই, ওকে মওলানা বলবেন না’

হোয়াইটফিল্ড এলাকার বাসিন্দারা এবার থেকে পুরনো গাছগুলিকে চিহ্নিত করে শুরু করেছেন। এবং সেই গাছগুলির জন্য পাহারার ব্যবস্থা করার ভাবনা-চিন্তাও শুরু করেছেন। গত বছর একই রকম ঘটনা ঘটেছিল মহারাষ্ট্রের গভর্নর সি বিদ্যাসাগর রাওয়ের বাসভবনে। রাজ ভবনের আশেপাশে বেশ কিছু দুষ্প্রাপ্য গাছ ছিল। কয়েকদিনের ব্যবধানে একাধিক দুষ্প্রাপ্য গাছ চুরি যায়। 

.