বোনের অনলাইন ক্লাস চালু রাখতে ছোট্ট দাদার বিরাট সিদ্ধান্ত

একটাই লক্ষ্য, বোনেদের অনলাইন ক্লাস যেন চালু থাকে। বোন ও মা যেন ভাল থাকে।

Updated By: Oct 30, 2020, 06:31 PM IST
বোনের অনলাইন ক্লাস চালু রাখতে ছোট্ট দাদার বিরাট সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদন: ছোটবেলাতেই বাবাকে হারিয়েছে সুভান। কিন্তু, পিতৃহারা সন্তানের যে কী কষ্ট তা বিন্দুমাত্র টের পেতে দেননি মা। কোনও রকমে রোজগার করে দুই ছেলে মেয়ের পড়াশোনা চালিয়েছে। কিন্তু করোনা সেই সুখও কেটে নিয়েছে। বদলে দিয়েছে জীবন।

কিন্তু বোন মায়ের যাতে কোনও অসুবিধা না হয় তার জন্য  নিজের কাঁধেই সংসারের দায়িত্ব নিয়ে নিয়েছে ১৪ বছরের সুভান। তাই লেখাপড়া আপাতত বন্ধ রেখেছে সে। তার এখন একটাই লক্ষ্য, বোনেদের অনলাইন ক্লাস যেন চালু থাকে। বোন ও মা যেন ভাল থাকে।

মুম্বইয়ের ভেন্ডি বাজার এলাকায় এখন চা বিক্রি করে ১৪ বছরের সুভান। রাস্তার ধারেই চা তৈরি করে, সেই চা পৌঁছে দেয় দোকানে দোকানে। পথ চলতি মানুষকে অনুরোধ করে চা খাওয়ার জন্য। এভাবেই সংসার সামলাচ্ছে সে।

 

১২ বছর আগে সুভানের বাবার মৃত্যু হয়। এর পরে মা একটি স্কুল বাসে কাজ করতেন। সেখানে বাচ্চাদের দেখভাল করে যা রোজগার হত তাতেই কোনও ভাবে চলে যাচ্ছিল সংসার। কিন্তু সেই মার্চ মাস থেকে বন্ধ স্কুল। বন্ধ স্কুল বাস। রোজগার নেই তাঁর।

এক সংবাদ মাধ্যম থেকে জানা যায়, মুম্বইয়ের ভেন্ডি বাজার এলাকায় চা বিক্রি করে সুভান। দিনে রোজগার  ৩০০ থেকে ৪০০ টাকা। ব্যবসার জন্য টাকা রেখে বাকিটা তুলে দেয় মায়ের হাতে। বোনের লেখাপড়া চালিয়ে যেতে আর মায়ের মুখে হাসি ফোঁটাতে তার চেষ্টার ত্রুটি নেই। ব্যবসা ঠিক ঠাক চললে আগামী দিনে পড়াশোনা শুরু করার ইচ্ছা আছে সুভানের।

.