বাংলার হিংসার তদন্ত করুক SIT, রাষ্ট্রপতিকে চিঠি প্রাক্তন আমলা-বিচারপতিদের

 ১৭ জন প্রাক্তন বিচারপতি, ৬৩ জন প্রাক্তন আমলা, ১০ জন প্রাক্তন রাষ্ট্রদূত ও ৫৬ জন প্রাক্তন সেনা আধিকারিক স্মারকলিপি দিলেন রাষ্ট্রপতিকে।

Updated By: May 24, 2021, 11:52 PM IST
বাংলার হিংসার তদন্ত করুক SIT, রাষ্ট্রপতিকে চিঠি প্রাক্তন আমলা-বিচারপতিদের

নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসার (West Bengal Post Poll Violence) অভিযোগ তুলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের হস্তক্ষেপ চাইলেন ১৪৬ জন প্রাক্তন আধিকারিক। তাঁদের মধ্যে রয়েছেন ১৭ জন প্রাক্তন বিচারপতি, ৬৩ জন প্রাক্তন আমলা, ১০ জন প্রাক্তন রাষ্ট্রদূত ও ৫৬ জন প্রাক্তন সেনা আধিকারিক। স্মারকলিপিতে তাঁরা দাবি করেছেন, পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় হিংসার ঘটনা ঘটছে। সেগুলি খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের নজরদারিতে প্রাক্তন বিচারপতির নেতৃত্বধানী বিশেষ তদন্তকারী দল গঠন করা হোক। 

 

১৪৬ জনের মধ্যে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রদূত ভাস্বতী মুখোপাধ্যায়, মহারাষ্ট্রের প্রাক্তন ডিজিপি প্রবীণ দিক্সিত। চিঠিতে তাঁরা লিখেছেন,''পশ্চিমবঙ্গের হিংসার ঘটনা খতিয়ে দেখার জন্য সুপ্রিম কোর্টের নজরদারিতে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতির নেতৃত্বে একটি তদন্তকারী দল গঠন করা হোক। পশ্চিমবঙ্গ সীমান্তবর্তী রাজ্য। দেশের সংস্কৃতি ও অখণ্ডতার উপরে হামলা করছে দেশবিরোধীরা। এনআইএ-কে তদন্তভার দেওয়া হোক।''              

চিঠিতে বলা হয়েছে, ১৫ হাজারের বেশি হিংসার ঘটনা সংগঠিত হয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্যের ২৩ জেলার মধ্যে ১৬টি সন্ত্রাস কবলিত। হিংসার জেরে ৪ থেকে ৫ হাজার মানুষ প্রাণ বাঁচাতে অসম, ওড়িশা ও ঝাড়খণ্ডে আশ্রয় দিতে বাধ্য হয়েছেন। হিংসায় ক্ষতিগ্রস্তদের জন্য আর্থিক প্যাকেজও দাবি করেছেন প্রাক্তন আমলারা। 

আরও পড়ুন- এখনও এসে পৌঁছয়নি Yaas কিন্তু এর মধ্যেই বাঁধ ভেঙে গ্রামে এসে পৌঁছল জল

.