দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের দৌড়ে যাদবপুরকে হারিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়

তালিকায় সবার উপরে রয়েছে আইআইএস বেঙ্গালুরুর নাম। দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লির জেএনইউ। তৃতীয় স্থানে বিএইচইউ, চতুর্থতে ইউনিভার্সিটি অফ হায়দরাবাদ। 

Updated By: Apr 8, 2019, 07:45 PM IST
দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের দৌড়ে যাদবপুরকে হারিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদন: দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় যাদবপুরকে হারিয়ে দিল কলকাতা বিশ্ববিদ্যালয়। সোমবার এই তালিকা প্রকাশ করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাতে প্রথম দশে রয়েছে পশ্চিমবঙ্গের ২টি বিশ্ববিদ্যালয়। 

 

তালিকায় পঞ্চমে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম। গত কয়েক বছরে অভূতপূর্ব উন্নতি হয়েছে এই বিশ্ববিদ্যালয়ের। ষষ্ঠ স্থানে রয়েছে কলকাতা শহরে উচ্চশিক্ষার অন্যতম পীঠস্থান যাদবপুর বিশ্ববিদ্যালয়। 

তালিকায় সবার উপরে রয়েছে আইআইএস বেঙ্গালুরুর নাম। দ্বিতীয় স্থানে রয়েছে দিল্লির জেএনইউ। তৃতীয় স্থানে বিএইচইউ, চতুর্থতে ইউনিভার্সিটি অফ হায়দরাবাদ। পঞ্চম ও ষষ্ঠ স্থানে যথাক্রমে কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। সপ্তম স্থানে অন্না ইউনিভার্সিটি, চেন্নাই। অষ্টমে, অমৃত বিশ্ব বিদ্যাপীঠম বিশ্ববিদ্যালয়, কোয়েম্বাত্তুর। নবমে, মণিপাল অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন। দশমে সাবিত্রীবাই ফুলে পুনে বিশ্ববিদ্যালয়। 

ভোটলুঠ রুখতে কড়া কমিশন, প্রথম দফায় ২ কেন্দ্রে মোতায়েন থাকবে ১০৪ কোম্পানি বাহিনী

সেরা কলেজের তালিকাতেও রয়েছে এই রাজ্যের ২টি কলেজের নাম। অষ্টম স্থানে রয়েছে রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টিনারি কলেজ, রহড়া। দশমে রয়েছে সেন্ট জ়েভিয়ার্স কলেজ।