''আমরা তো সৈনিক, আজ আছি, কাল নেই!'' শহিদ জওয়ানের হোয়াটস অ্যাপ চ্যাট ভাইরাল

মু্ম্বই হামলার এক যুগ পূর্ণ হয়েছে বৃহস্পতিবার। আর এমন দিনেই জঙ্গি হামলায় শহিদ হলেন যশ।

Updated By: Nov 27, 2020, 06:30 PM IST
''আমরা তো সৈনিক, আজ আছি, কাল নেই!'' শহিদ জওয়ানের হোয়াটস অ্যাপ চ্যাট ভাইরাল

নিজস্ব প্রতিবদন- ২০ বছর বয়স হল তাঁর। এই তো সবে চাকরি পেলেন। এক বছর হল! জীবনটাকে নতুন করে, নিজের মতো দেখা শুরু করেছিলেন সবে। কিন্তু জীবনের তাতে সায় ছিল না। তাই মাত্র ২০ বছর বয়সেই জীবনের সঙ্গে তাঁর বিচ্ছেদ হল। ভারতীয় সেনার জওয়ান যশ দেশমুখ মাত্র ২০ বছর বয়সেই চলে গেলেন। বাবা, মা, দুই দিদি ও স্কুলপড়ুয়া ভাইকে ছেড়ে এত তাড়াতাড়ি তিনি চলে যাবেন, কে ভেবেছিল! পড়ে রইল সাধের সেনার ইউনিফর্ম। যে ইউনিফর্ম অর্জন করার জন্য দিন-রাত এক করে ফেলেছিলেন যশ। কিন্তু সেই ইউনিফর্ম তিনি বেশিদিন গায়ে জড়িয়ে রাখতে পারলেন না।

মু্ম্বই হামলার এক যুগ পূর্ণ হয়েছে বৃহস্পতিবার। আর এমন দিনেই জঙ্গি হামলায় শহিদ হলেন যশ। মারাঠা লাইট ইনফ্যান্ট্রি-র ১০১ ব্যাটালিয়নের জওয়ান ছিলেন যশ। এদিন শ্রীনগরে ব্যস্ত বাজারে সেনা জওয়ানদের উপর হামলা চালায় তিন জঙ্গি। অতর্কিতে সেনার কনভয়ে গুলি ছুড়তে শুরু করে তারা। সেই হামলায় শহিদ হয়েছেন যশ। মাত্র ২০ বছর বয়সী যশ বুধবারই তাঁর এক বন্ধুকে মজার ছলে বলেছিলেন, আমরা তো সৈনিক। আজ আছি, কাল নেই। তাঁর সেই মুখের কথাই যে ফলে যাবে তা হয়তো সেই বন্ধু স্বপ্নেও ভাবেননি। যশের সঙ্গে সেই বন্ধুর হোয়াটস অ্যাপ চ্যাট এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

আরও পড়ুন-  আরএসএস-কে শায়েস্তা করতে লস্কর, তালিবানকে ডাকব নাকি? দেওয়াল লিখন ঘিরে চাঞ্চল্য

যশ জানতেন, সেনার চাকরি সহজ নয়। কিন্তু সেনা ইউনিফর্ম পরে দেশসেবা করার স্বপ্ন ছিল তাঁর। তার জন্য গত বছরই মহারাষ্ট্র থেকে কর্ণাটকে গিয়ে সেনার চাকরির জন্য পরীক্ষা দেন তিনি। তিল তিল কলে নিজেকে ভারতীয় সেনায় যোগদানের জন্য যোগ্য করে তুলেছিলেন। কিন্তু জঙ্গিদের কাপুরূষোচিত আক্রমণ সব শেষ করে দিল। কৃষক পরিবারের ছেলে যশের এভাবে চলে যাওয়া মেনে নিতে পারছেন না তাঁর বন্ধুরাও। পাক মদতপুষ্ট জঙ্গিদের আক্রমণে ২০ বছর বয়সেই সব সম্ভাবনা শেষ হয়ে গেল। আর কতদিন এভাবে পাকিস্তানের ষড়যন্ত্রের শিকার হবেন ভারতীয় জওয়ানরা! প্রশ্ন ছুড়েছেন অনেকেই। 

.