জয়পুর বিস্ফোরণ মামলায় ৪ দোষী সাব্যস্তকে ফাঁসির সাজা শোনালো রাজস্থান আদালত

মানক চক ও কোতওয়ালি থানা এলাকার ওই বিস্ফোরণে সব মিলিয়ে মোট ৮টি মামলা হয়েছিল। ঘটনার তদন্ত করছিল রাজস্থান এটিএস। তদন্ত শেষে মোট ৫ জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়

Updated By: Dec 20, 2019, 06:01 PM IST
জয়পুর বিস্ফোরণ মামলায় ৪ দোষী সাব্যস্তকে ফাঁসির সাজা শোনালো রাজস্থান আদালত
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: জয়পুর বিস্ফোরণ মামলায় ৪ দোষী সাব্যস্তকে মৃত্যুদণ্ড দিল রাজস্থানের আদালত। গতকালই ২০০৮ সালের জয়পুরে ধারাবাহিক বিস্ফোরণে জড়িত থাকায় ৪ জনেক দোষী সাব্যস্ত করে সে রাজ্যের বিশেষ আদালত। তাদের বিরুদ্ধে ইউএপিএ,  বিস্ফোরণ আইন ও পিডিপিপি আইনে দোষী সাব্যস্ত করা হয়।  ধারাবাহিক ওই বিস্ফোরণে মৃত্যু হয় ৮০ জনের। মারাত্মক জখম হন ১৭০ জন।

মানক চক ও কোতওয়ালি থানা এলাকার ওই বিস্ফোরণে সব মিলিয়ে মোট ৮টি মামলা হয়েছিল। ঘটনার তদন্ত করছিল রাজস্থান এটিএস। তদন্ত শেষে মোট ৫ জনের বিরুদ্ধে চার্জশিট দেওয়া হয়। তাদের মধ্যে থেকে দোষী সাব্যস্ত হল মোট ৪ জন। এরা হল মহম্মদ শাহবাজ হোসেন, মহম্মদ সাইফ, মহম্মদ সারওয়ার ও মহম্মদ সলমন।

আরও পড়ুন- রাজধানী এক্সপ্রেসের ধাক্কায় মৃত ১৫টি গরু, ব্যাহত ট্রেন চলাচল

উল্লেখ্য,  ২০০৮ সালে জয়পুরের ওই দুই থানা এলাকায় মাত্র ১৫ মিনিটের মধ্যে একের পর এক বিস্ফোরণ ঘটে। ওই বিস্ফোরণে মারা যায় ৮০ জন। আহত হন ১৭০ জন।  অভিযোগের আঙুল ওঠে বাংলাদেশের জঙ্গি সংগঠন হরকত-উল-জিহাদি ইসলামি বা হুজির দিকে। জয়পুরের হাওয়া মহলের কাছে একটি সাইকেলে আরডিএক্স রেখে বিস্ফোরণ ঘটানো হয়। পরে একের পর এক বিস্ফোরণ ঘটে ত্রিপলিয়া বাজার, হনুমান মন্দির, জেহরি বাজার, মানস চক, বাড়ি চৌপল ও চোটি চৌপল এলাকায়।