ভারতের সর্বকনিষ্ঠ পাইলট আয়েশা আজিজের এমন সব অজানা তথ্য যা শুনলে অবাক হবেন

ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল আকাশ ছোঁয়ার। ডানা মেলে উড়ে বেড়াবে আকাশে। বেশিদিন অপেক্ষা করতে হয়নি, এই স্বপ্ন পূরণ হয়ে গিয়েছে। মাত্র ২০ বছর বয়সে পেয়ে গিয়েছেন প্লেন ওড়ানোর ছাড়পত্র। আয়েশা আজিজ আজ ভারতের সর্বকনিষ্ঠ পাইলট। এইটুকু বয়সেই যার এমন কীর্তি, কেমন সেই স্বপ্নের মেয়ে? জেনে নিন আয়েশার পাঁচ অজানা তথ্য।

Updated By: May 10, 2016, 07:04 PM IST
ভারতের সর্বকনিষ্ঠ পাইলট আয়েশা আজিজের এমন সব অজানা তথ্য যা শুনলে অবাক হবেন

ওয়েব ডেস্ক: ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল আকাশ ছোঁয়ার। ডানা মেলে উড়ে বেড়াবে আকাশে। বেশিদিন অপেক্ষা করতে হয়নি, এই স্বপ্ন পূরণ হয়ে গিয়েছে। মাত্র ২০ বছর বয়সে পেয়ে গিয়েছেন প্লেন ওড়ানোর ছাড়পত্র। আয়েশা আজিজ আজ ভারতের সর্বকনিষ্ঠ পাইলট। এইটুকু বয়সেই যার এমন কীর্তি, কেমন সেই স্বপ্নের মেয়ে? জেনে নিন আয়েশার পাঁচ অজানা তথ্য।

. ২০ বছর বয়সে কমার্সিয়াল পাইলটের লাইসেন্সে পেলেও আকাশে প্লেন ওড়ানোর ছাড়পত্র পেয়ে গিয়েছিলেন মাত্র ১৬ বছর বয়সে।

. ছোটবেলায় বছরে প্রায় দু'বার করে পরিবারের সঙ্গে কাশ্মীর যেতেন আয়েশা। ভাই ভয়ে চোখ বন্ধ করে থাকলেও, প্লেনের ওঠা নাময় এক অদ্ভূত আনন্দ পেতেন আয়েশা। সেখান থেকেই তাঁর পাইলট হওয়ার স্বপ্ন দেখা শুরু।

৩. আয়েশার জীবনের অন্যতম অনুপ্রেরণা সুনীতা উইলিয়ামস। ২০১৩ সালে সুনীতা উইলিয়ামসের সঙ্গে দেখা করার সুযোগ পেয়েছিলেন আয়েশা।

৪. আয়েশা হলেন সেইসব ভাগ্যবানদের একজন যিনি অনেক ছোট বয়সেই NASA ঘুরে দেখার সুযোগ পেয়েছিলেন।

৫. আকাশে প্লেন ওড়ানো ছাড়াও আয়েশার শখ রয়েছে মডেলিংয়ে। বেশ কিছু ম্যাগাজিনের হয়ে ফটোশুট করেছেন ভারতের সর্বকনিষ্ঠ পাইলট।

 

.