ভারতীয় মহিলাদের অর্ধেকেই ভুগছেন রক্তাল্পতায়, সংখ্যাটা বিশ্বের সর্বাধিক

Updated By: Nov 7, 2017, 12:35 PM IST
ভারতীয় মহিলাদের অর্ধেকেই ভুগছেন রক্তাল্পতায়, সংখ্যাটা বিশ্বের সর্বাধিক
নিজস্ব প্রতিবেদন:  দেশের প্রায় ৫১ শতাংশ নারীই ভুগছেন রক্তাল্পতায়, বিশ্বের মধ্যে যা সর্বাধিক। সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এল এমনই চাঞ্চল্যকর তথ্য। শুধু তাই নয়, স্থূলতাজনিত কারণে ভারতীয় মহিলাদের অসুস্থতার হার উল্লেখযোগ্যভাবে বেশি।  
সাম্প্রতিক গ্লোবাল নিউট্রিশন রিপোর্টে প্রকাশিত তথ্য অনুসারে, দেশের প্রজননোক্ষম মহিলাদের অর্ধেকেই ভুগছেন রক্তাল্পতায়। আর ৫ জনের মধ্যে একজনের সমস্যা মাত্রাতিরিক্ত ওজন। গত বছর জেনিভায় ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলিতে একটি সমীক্ষায় ১৪০ টি দেশের অবস্থা খতিয়ে দেখা হয়। ২০১৬ সালে দেখা গিয়েছিল, ভারতের প্রায় ৪৮ শতাংশ মহিলা রক্তাল্পতায় ভুগছেন। এবছর সংখ্যাটা আরও বেড়ে গিয়েছে। সমীক্ষা বলছে, মহিলাদের মধ্যে রক্তাল্পতা ও অপুষ্টিজনিত রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বেশি।
এই সমস্যা মোকাবিলায় সরকার ব্যবস্থা নেওয়ার দাবি করলেও, তার সুফল এখনও চোখে পড়ছে না। বিশেষজ্ঞদের মতে, ব্যবস্থার মধ্যেই নানারকম গাফিলতি রয়েছে। ইন্টারন্যাশানাল ফুড পলিসি রিসার্চ ইন্সস্টিটিউট (আইএফপিআরআই)-র গবেষক পূর্ণিমা মেনন বলেন, ''সমস্যা গুরুতর, তা সমাধানের চেষ্টাও চলছে। তবে এখনও পর্যন্ত যা পদক্ষেপ করা হয়েছে, তা যথেষ্ট নয়। আমাদের আরও অনেক দূর যেতে হবে।''
.