কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর, ফের বেতন বাড়াতে চলেছে মোদী সরকার?

ন্যূনতম বেতন ১৮,০০০ থেকে ২১,০০০ টাকার বেশি করার দাবিও করেছেন কর্মচারীরা।

Updated By: Jul 27, 2018, 02:20 PM IST
কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর, ফের বেতন বাড়াতে চলেছে মোদী সরকার?

নিজস্ব প্রতিবেদন: ২০১৯ সালের লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় সরকার কর্মীদের মন জিততে চাইছে মোদী সরকার।  আর সে জন্যই সপ্তম বেতন কমিশন যা সুপারিশ করেছিল, তার চেয়ে বেশি বেতন বাড়ানোর ঘোষণা করতে চলেছে কেন্দ্র। ফিটমেন্ট ফ্যাক্টর ও ন্যূনতম ফ্যাক্টরের নিরিখে ৮ হাজার টাকা বেতন বৃদ্ধির দাবি করে আসছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী সংগঠনগুলি। সেই দাবি মেনে নিতে চলেছে মোদী সরকার। শুধু বেতন বৃদ্ধিই নয়, কর্মচারীদের দু'হাতেই লাড্ডু দিচ্ছে মোদী সরকার। বাড়ছে মহার্ঘ ভাতাও।  

সরকারি কর্মীদের শীঘ্রই সুখবর শোনাতে চলেছে কেন্দ্রীয় সরকার। ফিটমেন্ট ফ্যাক্টর ২.৭ গুণ থেকে ৩.৬ গুণ বেতন বাড়ানোর দাবি করছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। একইসঙ্গে ন্যূনতম বেতন ১৮,০০০ থেকে ২১,০০০ টাকার বেশি করার দাবিও করেছেন তাঁরা। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির দাবি নিয়ে গড়িমসি করলেও লোকসভা ভোটের আগে এড়িয়ে যেতে পারছে না মোদী সরকার। ১৫ অগাস্ট অনুষ্ঠানিক ঘোষণা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর ফলে লাভবান হবেন প্রায় ৪৮.৮১ লক্ষ কর্মচারী ও ৬১ লক্ষ পেনশনভোগী।

বেতনবৃদ্ধি ছাড়া আরও একটা সুখবর রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। বাড়ানো হতে পারে কর্মচারি ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতাও। চলতি বছরের শুরুতে অবশ্য রাজ্যসভা অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পি রাধাকৃষ্ণন জানিয়েছিলেন, ন্যূনতম বেতন বৃদ্ধি নিয়ে ভাবনাচিন্তা করছে না কেন্দ্র। সপ্তম বেতন কমিশনের সুপারিশের বাইরে ফিটমেন্ট ফ্যাক্টরে মাইনে বাড়ানোও হচ্ছে না। এর জেরে কেন্দ্রীয় সরকারি কর্মচারী মহলে তৈরি হয়েছে অসন্তোষ। সেই অসন্তোষের আঁচ উপলব্ধি করেই এবার বেতন বাড়ানোর পথে হাঁটতে চলেছে মোদী সরকার।

কেন কর্মচারীদের দাবি মানছে কেন্দ্র?

রাজনৈতিক মহলের মতে, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে প্রায় ৫০ লক্ষ কর্মচারীর রোষের মুখে পড়তে চাইছেন না মোদী-শাহ। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি ও পেট্রোল-ডিজেলের চড়া দাম নিয়ে এমনিতেই সরকারের বিরুদ্ধে জনরোষ বাড়ছে। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের চটাতে চাইছে না বিজেপি। তাঁদের ভোট নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত।    

উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, জম্মু-কাশ্মীরের মতো রাজ্যগুলিতে ইতিমধ্যেই সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে নিয়েছে। সেই অনুযায়ী যাবতীয় সুবিধাও পাচ্ছে সে রাজ্যের কর্মীরা। সম্প্রতি মহারাষ্ট্র সরকার ঘোষণা করেছে, দীপাবলি থেকে কর্মীদের বেতন বাড়ানো হবে। এর ফলে উপকৃত হবেন সে রাজ্যের ১৯ লক্ষ কর্মী।

আরও পড়ুন- স্বরাষ্ট্রমন্ত্রী হলে বুদ্ধিজীবীদের গুলি করার নির্দেশ দিতাম, বিতর্কিত মন্তব্য বিজেপি বিধায়কের

 

.