দেশে প্রথম 'করোনা ককটেল' ইঞ্জেকশন পেয়ে সুস্থ ৮২ বছরের বৃদ্ধ

 দু'দিন আগেই ভারতের বাজারে লঞ্চ হয় কোভিড প্রতিরোধী ককটেল ইঞ্জেকশন

Updated By: May 27, 2021, 10:38 AM IST
দেশে প্রথম 'করোনা ককটেল' ইঞ্জেকশন পেয়ে সুস্থ ৮২ বছরের বৃদ্ধ

নিজস্ব প্রতিবেদন: দু'দিন আগেই ভারতের বাজারে লঞ্চ হয় ককটেল ইঞ্জেকশন (Coctail Injection)। করোনা প্রতিরোধী অ্যান্টিবডি এই ইঞ্জেকশনের একটি ডোজের দাম প্রায় ৬০ হাজার টাকা। আর এবার সেই ইঞ্জেকশন পেয়ে একদিনের মধ্যেই সুস্থ হলেন ৮২ বছরের এক বৃদ্ধ। ভারতে প্রথম এই ককটেল ইঞ্জেকশন দেওয়া হয় তাঁকে। সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়ি ফিরেছেন তিনি।

জানা গিয়েছে, হরিয়ানার বাসিন্দা মহব্বত সিং নামে ঐ বৃদ্ধ করোনা আক্রান্ত হন। গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি ছিলেন তিনি৷ গত পাঁচদিন ধরে চিকিৎসা চলছিল। মঙ্গলবার ককটেল ইঞ্জেকশন দেওয়া হয়। বুধবার সুস্থ হয়ে ওঠেন ৮২ বছরের ঐ বৃদ্ধ। 

আরও পড়ুন: আবারও বাড়ছে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা, তবে সুস্থতার হার বেশি
আরও পড়ুন: রাজ্যে আরও একজনের শরীরে মিলল ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ

মেদান্ত হাসপাতালের এমডি এবং চেয়ারম্য়ান ডঃ নরেশ ত্রেহান জানান, করোনা আক্রান্ত রোগীকে যদি প্রথমেই অ্য়ান্টিবডি ককটেল ইনজেকশন দেওয়া যায়, তবে তার সুফল মেলে৷ অ্য়ান্টিবডি ককটেল ইনজেকশন করোনা ভাইরাসের বংশবিস্তারের প্রক্রিয়াকে থামিয়ে দেয় ৷ আর তাতেই কার্যক্ষমতা হারায় কোভিড ভাইরাস৷ শেষমেশ নষ্ট হয়ে যায় সেটি৷ গত বছর ডোনাল্ড ট্রাম্প এই ইঞ্জেকশন নিয়ে করোনা থেকে সুস্থ হন। তারপরেই লাইমলাইটে আসে এই ইঞ্জেকশন।

সোমবারই Roche-র তৈরি এই ইনজেকশনের প্রথম দফার ব্যাচ ভারতের বাজারে ছাড়া হয়। ভারতে এই ককটেল ইনজেকশন উৎপাদনের দায়িত্বে রেছে সিপলা লিমিটেড৷ এই ওষুধের দ্বিতীয় ব্যাচ তারা বাজারে ছাড়তে চলেছে জুন মাসের মাঝামাঝি সময়ে। তবে এর একটি ডোজের বাজার মূল্য ৫৯ হাজার ৭৫০ টাকা। যা সাধারণ মানুষের জন্য অনেকটাই ব্যয়বহুল।

আরও পড়ুন: সাইক্লোনে বিধ্বস্ত!তবু কোভিড আক্রান্ত রাজ্যে অক্সিজেন সরবরাহ ওড়িশার

.