Data leacked: আধার-পাসপোর্ট-সহ ৮১ কোটি ভারতীয় ব্যক্তিগত তথ্য ফাঁস ডার্ক ওয়েবে! কেন্দ্রকে বিঁধল তৃণমূল

Data leacked: সংসদে আধার কার্ড নিয়ে মিথ্যে তথ্য দেওয়ার জন্য কেন্দ্র সরকারকে বিঁধলেন তৃণমূল সাংসদ সাকেত গোখলে। ডার্ক ওয়েবে কোটি কোটি ভারতীয় তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ ৪ জনকে গ্রেফতারের পর এনিয়ে সরব হয়েছেন সাকেত

Updated By: Dec 18, 2023, 03:24 PM IST
Data leacked: আধার-পাসপোর্ট-সহ ৮১ কোটি ভারতীয় ব্যক্তিগত তথ্য ফাঁস ডার্ক ওয়েবে! কেন্দ্রকে বিঁধল তৃণমূল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথায় কথায় আধার নম্বর চাওয়া হচ্ছে। প্যানকার্ড বা ভোটার আইডি ছাড়া বহু কাজই এখন অসম্ভব। অত্যন্ত সংবেদনশীল পাসপোর্ট-সহ মোট ৮১ কোটি ভারতীয়র ওইসব ব্যক্তিগত তথ্য এখন ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে বলে অভিযোগ। সেইসব তথ্য বিক্রির দায়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গ্রেফতার করা হয়েছে ৪ জনকে। অন্যদিকে, আধারের তথ্য যে ফাঁস হয়নি তা গত অক্টোবর মাসে সংসদে দাঁড়িয়ে সার্টিফিকেট দিয়েছে কেন্দ্র সরকার। এবার ওই ৪ জনের গ্রেফতারের পর এখন মোদী সরকারকে মিথ্যেবাদী বলে বিঁধলেন তৃণমূল সাংসদ সাকেত গোখলে।

আরও পড়ুন- কাছের মানুষই বিষ খাইয়েছে দাউদকে? করাচির হাসপাতালে ভারতের মোস্ট ওয়ান্টেড!

অক্টোবর মাসে লক্ষ্য করা গিয়েছিল ডার্ক ওয়েবে বিক্রি হচ্ছে বহু ভারতীয় আধার ও পাসপোর্টের তথ্য। সেই জালিয়াতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয় ৪ জন। সূত্রের খবর তাদের হাতে রয়েছে বহু ভারতীয় আধারের তথ্য এবং কোটি কোটি পাকিস্তানির ন্যাশনাল আইডি কার্ডের তথ্য। যে ৪ জনকে এখনওপর্যন্ত ওই তথ্য বিক্রির দায়ে গ্রেফতার তরা হয়েছে তাদের একজন ওড়িশার বাসিন্দা। সে আবার বি টেক ডিগ্রিধারী। ২ জন হরিয়ানার। তারা স্কুল ড্রপ আউট। আর চতুর্থজন ঝাঁসির বাসিন্দা। এদের দিল্লির আদালতে তুলে ৭ দিনের হেফাজতে পেয়েছে দিল্লি পুলিস।

তদন্তে উঠে এসেছে অনলাইন গেম খেলতে গিয়ে এদের পরিচয়। সহজে টাকা কামানোর জন্য এরা ভারতীয়দের ব্যক্তিগত তথ্য বিক্রির ফন্দি আঁটে। প্রাথমকিভাবে তাদের হাতে আসে ১ লাখ ভারতীয়র ব্যক্তিগত তথ্য এদের মদ্যে ইতিমধ্যেই ৫০ জনকে তারা শিকার বানিয়েছে।

এদিকে, সংসদে আধার কার্ড নিয়ে মিথ্যে তথ্য দেওয়ার জন্য কেন্দ্র সরকারকে বিঁধলেন তৃণমূল সাংসদ সাকেত গোখলে। ডার্ক ওয়েবে কোটি কোটি ভারতীয় তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ ৪ জনকে গ্রেফতারের পর এনিয়ে সরব হয়েছেন সাকেত। এক্স হ্যান্ডেলে একটি পোস্টে সাকেত লিখেছেন, পার্লামেন্টে দাঁড়িয়ে কেন্দ্র সরকার আধারের তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উড়িয়ে দিয়েছিল। এখন আইসিএমআর এর ডেটাবেস থেকে তথ্য ডার্ক ওয়েবে ফাঁস করে দেওয়ার অভিযোগে ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। সরকার কেন সংসদে দাঁড়িয়ে মিথ্যে কথা বলল।

উল্লেখ্য, দিন দশেক আগে ডার্ক ওয়েভে তথ্য ফাঁস করার অভিযোগ ৪ জনকে গ্রেফাতার করে দিল্লি পুলিস। অভিযোগ উঠছে আইসিএমআরের ডেটাবেস থেকে ভারতীয়দের তথ্য ডার্ক ওয়েবে ফাঁস করে দিয়েছে ওই চারজন। ওই তথ্য ফাঁস হওয়ার বিষয়টি লক্ষ্য করে মার্কিন সাইবার সিকিউরিটি সংস্থা রিসিকিউরিটি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.