অক্টোবর থেকে ড্রাইভিং লাইসেন্সে বাধ্যতামূলক আধার কার্ড

নো আধার, নো ড্রাইভিং লাইসেন্স। ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক, জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। ২০১৭ সালের অক্টোবর থেকে নতুন করে ড্রাইভিং লাইসেন্স তৈরি করার ক্ষেত্রে এবং 'রিনিউয়াল'-এর সময় আধার কার্ড আবশ্যক হয়ে যাচ্ছে। বিভিন্ন ঠিকানায় একই ব্যক্তির নামে একাধিক লাইসেন্স ইস্যু হওয়ার ঘটনা রুখতেই মোদী সরকারের এই পদক্ষেপ। দিল্লির আমলা মহল মনে করছে, এর ফলে ট্রাফিক আইন কঠোরভাবে বলবত্‍ করা সহজ হবে।

Updated By: Apr 3, 2017, 11:16 AM IST
অক্টোবর থেকে ড্রাইভিং লাইসেন্সে বাধ্যতামূলক আধার কার্ড

ওয়েব ডেস্ক: নো আধার, নো ড্রাইভিং লাইসেন্স। ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে আধার কার্ড বাধ্যতামূলক, জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। ২০১৭ সালের অক্টোবর থেকে নতুন করে ড্রাইভিং লাইসেন্স তৈরি করার ক্ষেত্রে এবং 'রিনিউয়াল'-এর সময় আধার কার্ড আবশ্যক হয়ে যাচ্ছে। বিভিন্ন ঠিকানায় একই ব্যক্তির নামে একাধিক লাইসেন্স ইস্যু হওয়ার ঘটনা রুখতেই মোদী সরকারের এই পদক্ষেপ। দিল্লির আমলা মহল মনে করছে, এর ফলে ট্রাফিক আইন কঠোরভাবে বলবত্‍ করা সহজ হবে।

ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণ হয়ে গেলে 'সারথি' নামক একটি জাতীয় ডেটাবেস তৈরি হবে। দেশের বিভিন্ন প্রান্তের রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসগুলি (আরটিও) থেকে ওই ডেটাবেসে লগ ইন করলেই জেনে যাওয়া যাবে লাইসেন্স আবেদনকারী ব্যক্তি এর আগে অন্য কোনও রাজ্য থেকে ড্রাইভিং লাইসেন্স তৈরি করিয়েছেন কিনা বা আবেদন করেছেন কিনা। ইতিমধ্যেই ন্যাশানাল ইনফর্মেটিক্স সেন্টার (এনআইসি) বিভিন্ন আরটিও-র হাতে থাকা তথ্য আপলোডের কাজ সেরে ফেলেছে বলে জানা গেছে কেন্দ্রের তরফে। (আরও পড়ুন- আধার অ্যাক্ট ২০১৬-র দোহাই দিয়ে মিড-ডে মিলে আধার নিয়ে অনড় কেন্দ্র)

.