জম্মু-কাশ্মীরে এশিয়ার দীর্ঘতম রোড টানেলের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

জম্মু-কাশ্মীরে এশিয়ার দীর্ঘতম রোড টানেলের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চেনানি-নশরি রোড টানেলের সৌজন্যে দূরত্ব কমে গেল জম্মু-কাশ্মীরের। প্রতিদিন গাড়ির ২৭ লক্ষ টাকার তেল বাঁচবে। রবিবারই খুলে গেল সুড়ঙ্গের পথ। প্রধানমন্ত্রীর গাড়ি টানেলে ঢুকতেই চালু হয়ে গেল ১২০০ মিটার উচ্চতায় তৈরি চেনানি-নশরি রোড টানেল উধমপুর জেলার চেনানি আর রামবান জেলার নশরিকে জুড়েছে এই সুড়ঙ্গপথ। জম্মু-শ্রীনগর জাতীয় সড়কের ওপর অত্যাধুনিক প্রযুক্তিতে মোড়া রোড টানেল তৈরিতে সময় লেগেছে ৭ বছর। খরচ হয়েছে ২ হাজার ৫১৯ কোটি টাকা।ভৌগোলিক ও অর্থনৈতিক গুরুত্বের বিচারে চেনানি-নশরি টানেল যথেষ্ঠ গুরুত্বপূর্ণ। দুই লেনের রোড টানেল সব রকম আবহাওয়াতেই চালু থাকবে।সুড়ঙ্গপথের সৌজন্যে জম্মু-কাশ্মীরের দূরত্ব ৩৫০ কিলোমিটার থেকে কমে হচ্ছে প্রায় ২৫০ কিলোমিটার। যাতায়াতে প্রায় ২ ঘণ্টা সময় বাঁচবে।প্রতিদিন ২৭ লক্ষ টাকার তেল সাশ্রয় হবে।বছরে ৯৯ কোটি টাকার জ্বালানি তেল বাঁচবে।কোন প্রযুক্তি নেই এই সুড়ঙ্গে! সুসংহত ট্রাফিক কন্ট্রোল সিস্টেম।১২৪ সিসিটিভি।ভিডিও সার্ভেল্যান্স সিস্টেম।সুড়ঙ্গের ভিতর গাড়ি ব্রেকডাউন হলে তা আলাদা করে রাখার পার্কিং স্পটও আছে।

Updated By: Apr 2, 2017, 08:14 PM IST
জম্মু-কাশ্মীরে এশিয়ার দীর্ঘতম রোড টানেলের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ওয়েব ডেস্ক: জম্মু-কাশ্মীরে এশিয়ার দীর্ঘতম রোড টানেলের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চেনানি-নশরি রোড টানেলের সৌজন্যে দূরত্ব কমে গেল জম্মু-কাশ্মীরের। প্রতিদিন গাড়ির ২৭ লক্ষ টাকার তেল বাঁচবে। রবিবারই খুলে গেল সুড়ঙ্গের পথ। প্রধানমন্ত্রীর গাড়ি টানেলে ঢুকতেই চালু হয়ে গেল ১২০০ মিটার উচ্চতায় তৈরি চেনানি-নশরি রোড টানেল উধমপুর জেলার চেনানি আর রামবান জেলার নশরিকে জুড়েছে এই সুড়ঙ্গপথ। জম্মু-শ্রীনগর জাতীয় সড়কের ওপর অত্যাধুনিক প্রযুক্তিতে মোড়া রোড টানেল তৈরিতে সময় লেগেছে ৭ বছর। খরচ হয়েছে ২ হাজার ৫১৯ কোটি টাকা।ভৌগোলিক ও অর্থনৈতিক গুরুত্বের বিচারে চেনানি-নশরি টানেল যথেষ্ঠ গুরুত্বপূর্ণ। দুই লেনের রোড টানেল সব রকম আবহাওয়াতেই চালু থাকবে।সুড়ঙ্গপথের সৌজন্যে জম্মু-কাশ্মীরের দূরত্ব ৩৫০ কিলোমিটার থেকে কমে হচ্ছে প্রায় ২৫০ কিলোমিটার। যাতায়াতে প্রায় ২ ঘণ্টা সময় বাঁচবে।প্রতিদিন ২৭ লক্ষ টাকার তেল সাশ্রয় হবে।বছরে ৯৯ কোটি টাকার জ্বালানি তেল বাঁচবে।কোন প্রযুক্তি নেই এই সুড়ঙ্গে! সুসংহত ট্রাফিক কন্ট্রোল সিস্টেম।১২৪ সিসিটিভি।ভিডিও সার্ভেল্যান্স সিস্টেম।সুড়ঙ্গের ভিতর গাড়ি ব্রেকডাউন হলে তা আলাদা করে রাখার পার্কিং স্পটও আছে।

আরও পড়ুন হরিয়ানার খাল থেকে উদ্ধার ১২ মৃতদেহ, তদন্তে পুলিস

রবিবার সব কিছুই খুঁটিয়ে দেখলেন প্রধানমন্ত্রী। গাড়িতে চড়ে, কখনও গাড়ি থেকে নেমে।যদিও কাশ্মীরের বিচ্ছিন্নতাপন্থী আন্দোলনকারীরা এনিয়ে মোদীকে বিঁধতে ছাড়েননি। প্রধানমন্ত্রীর জম্মু-কাশ্মীর সফরের দিন বনধ ডাকে তারা। তাদের বক্তব্য, উন্নয়নের কথা বলে আর টানেল তৈরি করে কাশ্মীরবাসীকে প্রলুব্ধ করা যাবে না। আর উপত্যকায় দাঁড়িয়ে প্রধানমন্ত্রীর অঙ্গীকার, কাশ্মীরের উন্নয়নকে নতুন উচ্চতায় নিয়ে যাবে তাঁর সরকার।

আরও পড়ুন  নতুন ৫০০ ও ২০০০ টাকার নোট নিয়ে বড় সিদ্ধান্তের পথে কেন্দ্র!

.