ভ্যাকসিন, কোভিড চিকিৎসায় বাধ্যতামূলক নয় আধার কার্ড: কেন্দ্র

‘Aarogya Setu’ app-এ রেজিস্টারের ক্ষেত্রেও যেকোনও পরিচয়পত্র কার্যকর।

Updated By: May 16, 2021, 08:46 AM IST
ভ্যাকসিন, কোভিড চিকিৎসায় বাধ্যতামূলক নয় আধার কার্ড: কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: আধার কার্ড (Aadhaar Card) না থাকলে ফিরিয়ে দেওয়া যাবে না রোগীকে। ভ্যাকসিন, ওষুধ, হাসপাতালে ভর্তি করা ও চিকিৎসার জন্য আধার কার্ডের নম্বর বাধ্যতামূলক নয় বলে শনিবার জানাল কেন্দ্র।  

“কোনও প্রয়োজনীয় পরিষেবা অস্বীকার করার অজুহাত হিসাবে আধারকে অপব্যবহার করা উচিত নয়। আধারের জন্য একটি সুপ্রতিষ্ঠিত ব্যতিক্রম হ্যান্ডলিং মেকানিজম (ইএইচএম) রয়েছে এবং আধারের অভাবে সুবিধা এবং পরিষেবাদির সরবরাহ নিশ্চিত করার জন্য এটি অনুসরণ করা উচিত।  কোনও ব্যক্তি যদি আধার না রাখেন তবে আধার আইন অনুযায়ী তাকে প্রয়োজনীয় পরিষেবাগুলি থেকে বঞ্চিত করা উচিত যাবে না ” বিবৃতি জারি করে জানান হয়েছে কেন্দ্রের তরফে। 

আধার কার্ড নেই বলে বেশ কিছু জায়গায় ভ্যাকসিন থেকে শুরু করে কোভিড চিকিৎসার অন্যান্য সুবিধা পাচ্ছেন না অনেকে, এমনই অভিযোগ বারবার সামনে আসার পর   Unique Identification Authority of India (UIDAI) বিবৃতি জারি করে এই নয়া নির্দেশিকা ঘোষণা করেছে। 

ভ্যাকসিন পেতে ও চিকিৎসা ক্ষেত্রে যে পরিচয় পত্রের প্রয়োজন হয়, সেক্ষেত্রে Aadhaar number, driving licence, permanent account number (PAN), passport, pension passbook, NPR smart card এবং voter’s ID নথিভুক্ত করলেই হবে। এমনকি ‘Aarogya Setu’ app-এ রেজিস্টারের ক্ষেত্রেও এই পরিচয়পত্র গুলি কার্যকর।