আম আদমির দিল্লিতে অর্ধেকের বেশি বিধায়কই কোটিপতি

আম আদমির দিল্লিতে অর্ধেকের বেশি বিধায়কই কোটিপতি। বিধায়কদের গড় সম্পত্তির পরিমাণ প্রায় সাড়ে ছ'কোটি। এই তথ্য উঠে এসেছে অ্যাসোসিয়েশন অব ডেমক্রেটিক রাইটসের রিপোর্টে। সেখানে দেখা যাচ্ছে এবারে দিল্লি থেকে নির্বাচিত বিধায়কদের কারোর বিরুদ্ধে খুন ধর্ষণের মতো গুরুতর অভিযোগ নেই। তবে এক-তৃতীয়াংশ বিধায়কই বিভিন্ন ফৌজদারি মামলায় অভিযুক্ত।

Updated By: Feb 15, 2015, 07:58 PM IST

ওয়েব ডেস্ক: আম আদমির দিল্লিতে অর্ধেকের বেশি বিধায়কই কোটিপতি। বিধায়কদের গড় সম্পত্তির পরিমাণ প্রায় সাড়ে ছ'কোটি। এই তথ্য উঠে এসেছে অ্যাসোসিয়েশন অব ডেমক্রেটিক রাইটসের রিপোর্টে। সেখানে দেখা যাচ্ছে এবারে দিল্লি থেকে নির্বাচিত বিধায়কদের কারোর বিরুদ্ধে খুন ধর্ষণের মতো গুরুতর অভিযোগ নেই। তবে এক-তৃতীয়াংশ বিধায়কই বিভিন্ন ফৌজদারি মামলায় অভিযুক্ত।

পাঁচ বছরের মধ্যে দিল্লিকে সাফ করার প্রতিশ্রুতি দিয়েছেন কেজরিওয়াল। কিন্তু আম-আদমির ঝাড়ুর ঘায়ে কতটা স্বচ্ছ হল দিল্লির বিধানসভা? রাজনৈতিক মহলে সেই আলোচনাটাই উস্কে দিল দিল্লি বিধানসভা নিয়ে অ্যাসোসিয়েশন অব ডেমক্রেটিক রাইটসের রিপোর্ট।

দেখা যাচ্ছে খুন, ধর্ষন, অপহরণের মামলা রয়েছে এমন একজন বিধায়কও দিল্লি থেকে নির্বাচিত হননি। তবে অন্যান্য ফৌজদারি অভিযোগ রয়েছে তেমন বিধায়কদের সংখ্যা গতবারের থেকে সামান্য কমলেও এখনও তার পরিমান এক তৃতীয়াংশর বেশি। রিপোর্টে দেখা যাচ্ছে, ৭০ জনের বিধানসভায় ২৪ জন বিধায়কের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এরমধ্যে আপেরই ২৩ জন। যার মধ্যে রয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

এবারে আম আদমির দিল্লিতে কমেছে কোটিপতি বিধায়কের সংখ্যাও। ২০১৩ সালে দিল্লির ৫১ জন বিধায়কই ছিলেন কোটিপতি। এবারে সেই সংখ্যা নেমে দাঁড়িয়েছে ৪৪।

দিল্লি বিধানসভায় এবারে আপের সঙ্গে অন্য দল বলতে কেবল বিজেপি। অসম এই লড়াইয়ে ঐশ্বর্যের দৌড়ে বিজেপিকে পিছে ফেলে দিয়েছে আম আদমি। ধনীদের তালিকার শীর্ষে আরকে পুরমের আপ বিধায়ক প্রমীলা তোকাস। তাঁর সম্পত্তির পরিমান ৮৭ কোটি।

এই ৪৪ জন কোটিপতির দৌলতেই এবারে দিল্লির বিধায়কদের গড় সম্পত্তির পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে ৬ কোটি ২৯ লক্ষ টাকায়। এডিআর রিপোর্ট বলছে, আপের পাঁচ বিধায়ক নাকি নিজেদের আইটি রিটার্নই জমা দেননি। যে তথ্য নিঃসন্দেহে দুর্নীতি বিরোধী স্লোগান দিয়ে ক্ষমতায় আসা কেজরিওয়ালকে কিছুটা অস্বস্তি রাখবে।

.