মহাজোটের চিড়! কংগ্রেসকে বাদ দিয়েই দিল্লিতে প্রার্থী ঘোষণা আপের

কয়েক দিন আগে আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ইঙ্গিতও দিয়েছিলেন কংগ্রেসের সঙ্গে জোটে যাচ্ছে না তাঁর দল

Updated By: Mar 2, 2019, 05:24 PM IST
মহাজোটের চিড়! কংগ্রেসকে বাদ দিয়েই দিল্লিতে প্রার্থী ঘোষণা আপের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: প্রত্যাশামতোই কংগ্রেসকে বাদ দিয়ে লোকসভা নির্বাচনে প্রার্থী ঘোষণা করল আম আদমি পার্টি। আজ আপাতত দিল্লির ৬টি আসনের প্রার্থীর নাম প্রকাশ করা হল আপের তরফে। একটি আসন নিয়ে এখন সিদ্ধান্তে পৌঁছানো যায়নি বলে সাংবাদিক বৈঠকে জানান আপ নেতা গোপাল রাই। আপের এই ঘোষণায় বিরোধীদের মহাজোটের ফাটল আরও প্রশস্ত হল বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন- বিদেশমন্ত্রকের কাছে বালাকোটে বিমান হানার উদ্দেশ্য জানতে চাইল সংসদীয় কমিটি

কয়েক দিন আগে আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল ইঙ্গিতও দিয়েছিলেন কংগ্রেসের সঙ্গে জোটে যাচ্ছে না তাঁর দল। এই সিদ্ধান্ত যে একান্ত তাঁদের এমনটাও নয়। অরিবন্দ অভিযোগ করেছিলেন, কংগ্রেসের সঙ্গে জোট নিয়ে একাধিকবার আলোচনা হয়। কিন্তু দিল্লিতে আপের সঙ্গে কংগ্রেস জোটে যেতে চায় না বলে দাবি তাঁর। এ দিন আপ নেতা গোপাল রাইও বলেন, আপের সঙ্গে জোটের বিরোধিতা করেন শীলা দীক্ষিতও। ওই আপ নেতার কটাক্ষ, আম আদমি পার্টি জোট চাইলেও প্রস্তুত ছিল না কংগ্রেস। এমনকি রাহুল গান্ধীও নন।

আরও পড়ুন- নিষিদ্ধ ঘোষণার পর কাশ্মীরে জামাত নেতাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সম্পত্তি সিল করল পুলিস

লোকসভা নির্বাচন যতই কাছে আসছে ক্রমশই ফিকে হচ্ছে বিরোধীদের জোটও। এর সূত্রপাত হয় উত্তর প্রদেশে মায়াবতী-অখিলেশের প্রার্থী ঘোষণায়। সম্প্রতি কংগ্রেসকে বাদ দিয়েই ভোটে লড়ার ঘোষণা করে সপা-বসপা জোট। মায়াবতী ও অখিলশ যাদব যৌথ বিবৃতিতে দাবি করেন, কংগ্রেসের সঙ্গে অতীত অভিজ্ঞতা ভাল নয়। এর আগে কংগ্রেসের সঙ্গে জোট করে ভাল ফল হয়নি কারওর। যদিও, উত্তর প্রদেশে এক লড়ার ঘোষণা করে পাল্টা বার্তা দেন রাহুল গান্ধী। সে রাজ্যে কংগ্রেস যে দুর্বল নয় বোঝাতে বোন প্রিয়ঙ্কা গান্ধীকে ভোটের ময়দানে নামিয়ে চমক দিয়েছেন রাহুল। এ দিকে পশ্চিমবঙ্গে আগেই একা লড়ার বার্তা দিয়েছেন মহাজোটের অন্যতম পুরোধার মমতা বন্দ্যোপাধ্যায়। তাই মহাজোট নিয়ে বিজেপির কটাক্ষ, ঠগ জোট হচ্ছে। না আছে তাদের নেতা, না আছে নীতি!  

.