দেশে ফিরলেন অভিনন্দন, সার্ভিস রিভলবার ফেরত দিল পাকিস্তান

বুধবার পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানকে তাড়া করতে গিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ভেঙে পড়ে অভিনন্দন বর্তমানের মিগ-২১ বাইসন।

Updated By: Mar 1, 2019, 06:57 PM IST
দেশে ফিরলেন অভিনন্দন, সার্ভিস রিভলবার ফেরত দিল পাকিস্তান

নিজস্ব প্রতিবেদন: অনুষ্ঠানিকভাবে উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে  ভারতের হাতে তুলে দিল পাকিস্তান। এরপর তাঁর মেডিক্যাল পরীক্ষা করা হয়। অভিনন্দনকে তাঁর সার্ভিস রিভলবারও ফেরত দেওয়া হয়েছে। 

তবে এখনই বাড়ি ফিরতে পারবেন না উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। তাঁকে নিয়ে যাওয়া হবে সেনা হাসপাতালে। সেখানে তাঁর চিকিত্সা করা হবে।  পাকিস্তানে ৩ দিন ছিলেন অভিনন্দন।  সেখানে অভিনন্দনকে নির্যাতন করা হতে পারে। তাঁর পায়ে গুলি লেগেছে বলে খবর। এরইসঙ্গে অভিনন্দনের শরীরে গোপন যন্ত্রাংশ প্রবেশ করিয়ে দিতে পারে শত্রু দেশ। সে কারণে মানসিক ও শারীরিকভাবে অভিনন্দনকে সবল করে তোলা হবে। 

 

বুধবার পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমানকে তাড়া করতে গিয়ে পাক অধিকৃত কাশ্মীরে ভেঙে পড়ে অভিনন্দন বর্তমানের মিগ-২১ বাইসন। প্যারাসুটে অক্ষত অবস্থায় নীচে নামেন উইং কমান্ডার। আটক অভিনন্দনতে ব্যবহার করে ভারতের সঙ্গে দর কষাকষি করার চেষ্টা করেছিল ইসলামাবাদ। কিন্তু নয়াদিল্লি স্পষ্ট জানায়, কোনওরকম শর্ত দেওয়া চলবে না। জেনেভা চুক্তি মেনে মুক্তি দিতে হবে যুদ্ধবিমান চালককে। এরসঙ্গে বিভিন্ন দেশের মাধ্যমে কূটনৈতিক চাপও তৈরি করে ভারত। একইসঙ্গে নয়াদিল্লি প্রমাণ তুলে দেখিয়ে দেয়, ভারতের আকাশে ঢুকে পড়েছিল পাকিস্তানি এফ-১৬। আর তাতে পাকিস্তান চলে যায় আরও ব্যাকফুটে।  কোণঠাসা হয়ে বৃহস্পতিবার পাকিস্তান সংসদের যৌথ অধিবেশনে ইমরান খান ঘোষণা করতে বাধ্য হন, শান্তির লক্ষ্যে অভিনন্দন বর্তমানকে ফিরিয়ে দেবে পাকিস্তান।  

 

.