Cyber Attack|Uttarakhand: চারধাম যাত্রার আর বাধাই রইল না, সাইবার হামলার ক্ষত সারিয়ে সরকারি সাইটগুলি ফের সচল...

Cyber Attack|Uttarakhand: ২ অক্টোবর উত্তরাখণ্ডে বিভিন্ন সরকারি দফতরের প্রায় ১০০টি ওয়েবসাইট হ্য়াক করা হয়। ফলে আপনি সরকার, ই-অফিস, চারধার রেজিস্ট্রশনের মতো গুরুত্বপূর্ণ দফতরে ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ করে দিতে হয়। বাদ যাননি খোদ মুখ্য়মন্ত্রীর হেল্পলাইন। বন্ধ ছিল জমি নথিভুক্তকরণ কাজও।

Updated By: Oct 7, 2024, 07:02 PM IST
Cyber Attack|Uttarakhand: চারধাম যাত্রার আর বাধাই রইল না, সাইবার হামলার ক্ষত সারিয়ে সরকারি সাইটগুলি ফের সচল...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিশানায় রাজ্যের সচিবালয়, এমনকী মুখ্যমন্ত্রীর দফতরও! সাইবার হানায় প্রশাসনিক কাজকর্ম শিকেয় উঠেছিল উত্তরাখণ্ডে। অচল হয়ে গিয়েছিল রাজ্য়ের তথ্য প্রযুক্তি ব্য়বস্থা। অবশেষে স্বাভাবিক হল পরিস্থিতি। কবে? আজ, সোমবার।

আরও পড়ুন: Uttar Pradesh News: রোজগার বছরে ৩০ লাখ, পাত্রী চাই! এই নম্বরে মেসেজ করলেই পাবেন জেনুইন ইনকামের PPT...

ঘটনাটি ঠিক কী? ২ অক্টোবর উত্তরাখণ্ডে বিভিন্ন সরকারি দফতরের প্রায় ১০০টি ওয়েবসাইট হ্য়াক করা হয়। ফলে আপনি সরকার, ই-অফিস, চারধার রেজিস্ট্রশনের মতো গুরুত্বপূর্ণ দফতরে ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ করে দিতে হয়। বাদ যাননি খোদ মুখ্য়মন্ত্রীর হেল্পলাইন। বন্ধ ছিল জমি নথিভুক্তকরণ কাজও।

এদিকে মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি তখন রাজস্থানে। শনিবার দেরাদুনে ফেরেন তিনি। এরপর উত্তরাখণ্ডে পুলিস ও গোয়েন্দা দফতরের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠকের বসেন তিনি। সোমবারের মধ্যে সমস্ত ওয়েবসাইট স্বাভাবিক করার নির্দেশ দেন। ITDA-র ডিরেক্টর নিকিতা খান্ডেলওয়াল জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে সব গুরুত্বপূর্ণ ওয়েবসাইট-ই চালু হয়ে গিয়েছে। শনিবার মুখ্যমন্ত্রী হেল্পলাইনটি স্বাভাবিক হয়। তবে ওয়েবসাইট হ্যাক হলেও কোনও তথ্য ফাঁস হয়নি। সব তথ্য-ই সুরক্ষিত রয়েছে।

এদিকে পরিষেবা বন্ধ থাকার কারণে কয়েক কোটি টাকা লেনদেন আটকে ছিল। কর বাবদ সরকারের কত টাকার ক্ষতি হল? তথ্য সংগ্রহ করা হচ্ছে।  ITDA-র ডিরেক্টর নিকিতা খান্ডেলওয়ালের অবশ্য দাবি, সরকারের সরাসরি তেমন আর্থিক ক্ষতি হয়নি। ফি বা টাকার বিনিময় সরকারি পরিষেবা-সহ অন্যন্য বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে। 

আরও পড়ুন:  SBI | State Bank of India: SBI-তে সুবর্ণ সুযোগ, ১০ হাজার লোক নেবে এই বছর-ই!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.