নারীঘটিত অপরাধে অভিযুক্ত ৪৮ বিধায়ক-সাংসদ, দ্বিতীয়স্থানে বাংলা

মহিলাদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্ত ৪৫ জন বিধায়ক এবং ৩ জন সাংসদ।

Updated By: Apr 19, 2018, 05:40 PM IST
নারীঘটিত অপরাধে অভিযুক্ত ৪৮ বিধায়ক-সাংসদ, দ্বিতীয়স্থানে বাংলা

নিজস্ব প্রতিবেদন: একের পর এক ধর্ষণের ঘটনা নিয়ে উত্তাল গোটা দেশ। উত্তরপ্রদেশের উন্নাওয়ে ধর্ষণে অভিযুক্ত বিজেপির বিধায়ক। তবে শুধু বিজেপি বিধায়ক নন, বরং নারীঘটিত অপরাধের জড়িত কমপক্ষে ৪৮ জন সাংসদ ও বিধায়ক। Association for Democratic Reforms বা এডিআর নামে একটি সংস্থার দাবি, মহিলাদের বিরুদ্ধে অপরাধে অভিযুক্ত ৪৫ জন বিধায়ক এবং ৩ জন সাংসদ। মহিলা ঘটিত অপরাধে অভিযুক্ত জনপ্রতিনিধির তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ।  

এডিআরের রিপোর্ট বলছে, নারীঘটিত অপরাধে অভিযুক্ত ৩২৭ জনকে প্রার্থী করেছে রাজনৈতিক দলগুলি। নির্দল হিসেবে দাঁড়িয়েছেন ১১৮ জন অভিযুক্ত। এদের মধ্যে আবার রাজ্যসভা ও লোকসভার টিকিট পেয়েছেন ৪০ জন। বাকি ২৮৭ জনকে দেওয়া হয়েছে বিধানসভা-সহ অন্যান্য ভোটের টিকিট।

মহারাষ্ট্রে সবচেয়ে বেশি সাংসদ ও বিধায়কদের বিরুদ্ধে নারীঘটিত অপরাধের অভিযোগ রয়েছে। ১২ জন এই ধরনের হলফনামায় এই ধরণের অভিযোগে অভিযুক্ত বলে ঘোষণা করেছেন। এরপরই আছে পশ্চিমবঙ্গ। ১১ জন বিধায়ক ও সাংসদের বিরুদ্ধে মহিলাঘটিত অপরাধের মামলা রয়েছে। তৃতীয়স্থানে যুগ্মভাবে রয়েছে ওডিশা ও অন্ধ্রপ্রদেশ। দুটি রাজ্যেই পাঁচজন অভিযুক্ত জনপ্রতিনিধি রয়েছেন।

দলের নিরিখে নারীঘটিত অপরাধে অভিযুক্ত জনপ্রতিনিধি সবচেয়ে বেশি রয়েছে বিজেপিতে। তাদের সাংসদ ও বিধায়ক সংখ্যা ১২। ৬ জন জনপ্রতিনিধি নিয়ে তৃতীয়স্থানে তৃণমূল। দ্বিতীয়স্থানে রয়েছে শিবসেনা। তাদের দলের এমন জনপ্রতিনিধি রয়েছেন ৭ জন।

নারীঘটিত অপরাধে অভিযুক্ত ৪৭ জন প্রার্থীকে টিকিট দিয়েছে বিজেপি। ৩৫ জনকে টিকিট দিয়েছে বহুজন সমাজ পার্টি। এই ধরণের অভিযুক্তকে টিকিট দেওয়ার ক্ষেত্রে সব থেকে এগিয়ে মহারাষ্ট্র। সে রাজ্যে ৬৫ জন অভিযুক্ত টিকিট পেয়েছেন। বিহার ও পশ্চিমবঙ্গে টিকিট পেয়েছেন যথাক্রমে ৬২ ও ৫২ জন অভিযুক্ত।

আরও- সুপ্রিম কোর্টের ওয়েবসাইট হ্যাক, অভিযোগ ব্রাজিলের হ্যাকিং টিমের বিরুদ্ধে

.