S-400 Missile: চিনের পর ভারতেও ক্ষেপণাস্ত্র সরবরাহ রাশিয়ার, পুতিনের সফরকালেই নয়া মিসাইল পাবে দেশ

 ডিসেম্বরেই ভারত সফরে আসার কথা পুতিনের

Updated By: Nov 14, 2021, 04:09 PM IST
S-400 Missile: চিনের পর ভারতেও ক্ষেপণাস্ত্র সরবরাহ রাশিয়ার, পুতিনের সফরকালেই নয়া মিসাইল পাবে দেশ

নিজস্ব প্রতিবেদন: ডিসেম্বরেই ভারত সফরে আসার কথা রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Putin)। আর সেই সফরকালের মধ্যেই ভারতকে এস-৪০০ সারফেস-টু-এয়ার মিসাইল ডিফেন্স সিস্টেম ( S-400 Missile Systems) সরবরাহ করবে রাশিয়া, এমনটাই জানান হয়েছে। রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কোঅপারেশন এর ডিরেক্টর দিমিত্রি শুগায়েভ শনিবার জানান যে, পরিকল্পনা মতো এই এস-৪০০ ক্ষেপণাস্ত্র ভারতকে সরবরাহ করা হবে। ইতিমধ্যেই সেই কাজ শুরু হয়েছে। 

প্রসঙ্গত এই মিসাইলটি অত্যন্ত আধুনিক এবং প্রতিরক্ষা খাতের জন্য গুরুত্বপূর্ণ। ২০১৮ সালের অক্টোবরে ৫টি এস-৪০০ মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার জন্য রাশিয়ার সঙ্গে ৫.৫ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি করে ভারত। যা সেই সময়ে সবচেয়ে বড় প্রতিরক্ষা ব্যয়ের মধ্যে একটি ছিল।  বায়ুপথে সুরক্ষা বৃদ্ধি করতেই এই সিদ্ধান্ত নেয় মোদি সরকার। ২০০৭ সালে রাশিয়ান সেনাবাহিনীতে এই মিসাইল অন্তর্ভুক্ত হয়৷ 

আরও পড়ুন: Vladimir Putin: ডিসেম্বরে ভারতে আসছেন পুতিন, রাশিয়ার প্রেসিডেন্টের সফর ঘিরে জল্পনা

এই এস-৪০০ ডিফেন্স সিস্টেম বিশ্বের বেশ কয়েকটি দেশ ব্যবহার করে। ইতিমধ্যে চিন এবং তুরস্ককেও এই ক্ষেপণাস্ত্র বিক্রি করেছে রাশিয়া। কেন এই মিসাইল জনপ্রিয়? জানা যাচ্ছে, এর সাহায্যে শত্রুপক্ষের বিমান এমনকী ড্রোনও চোখের পলকে ধ্বংস করা যাবে। এতে রয়েছে তিনটি ভিন্ন ধরনের মিসাইল প্যাক। যা ৩০ কিলোমিটার উচ্চতায় ও ৪০০ কিলোমিটার দূরের যে কোনও লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এই এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম তৈরি করেছে রাশিয়ার আলমাজ সেন্ট্রাল ডিজাইন ব্যুরো।

আরও পড়ুন: Climate change: গরমের জেরে ক্রমশ ছোট হচ্ছে পাখি

ডিসেম্বরের প্রথম সপ্তাহেই দেশে আসতে পারেন তিনি। দুই দেশের মধ্যে বার্ষিক সামিটের (annual summit) উপলক্ষ্যে আগামী ৬ ডিসেম্বর দিল্লিতে আসতে পারেন পুতিন। একদিনের ভারত সফরে তিনি দেখা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে, বিভিন্ন বিষয়ে আলোচনাও করবেন। এই সফরেই বেশ কিছু চুক্তি স্বাক্ষরও হতে পারে বলে সূত্রের খবর। রাশিয়ান রাষ্ট্রপতির সফর এই বছরে তাঁর দ্বিতীয় একমাত্র বিদেশী সফর। প্রথমটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শীর্ষ সম্মেলনের জন্য জেনেভায় গিয়েছিলাম। বাড়িতে কোভিড সংকটের কারণে ইতালিতে জি-২০ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দিয়েছিলেন তিনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.