দ্বিতীয়ের ভুল তৃতীয় ঢেউয়ে নয়, শিশু-চিকিৎসায় আগাম জোর, ২৩ হাজার কোটির প্যাকেজ

২৩ হাজার কোটি টাকার মধ্যে ১৫ হাজার কোটি খরচ করবে কেন্দ্র। বাকি ৮ হাজার কোটি টাকা বণ্টন করা হবে রাজ্যগুলিকে।

Updated By: Jul 8, 2021, 09:38 PM IST
দ্বিতীয়ের ভুল তৃতীয় ঢেউয়ে নয়, শিশু-চিকিৎসায় আগাম জোর, ২৩ হাজার কোটির প্যাকেজ

নিজস্ব প্রতিবেদন: রদবদলের পর বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠকে করেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। তার অব্যবহিত পরে অগ্রাধিকার স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী। করোনা (Coronavirus) পরিস্থিতির মোকাবিলায় ২৩ হাজার ১২৩ কোটি টাকার আপৎকালীন আর্থিক প্যাকেজ (Emergency Response Package) ঘোষণা করল কেন্দ্র। 

অর্থনীতির বেহাল দশা, কোভিড নিয়ন্ত্রণে ব্যর্থতা নিয়ে বিপর্যস্ত মোদী সরকার। করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন সংকটে জেরবার হতে হয়েছে। মোদী সরকারকে কাঠগড়ায় তুলেছে বিদেশি সংবাদ মাধ্যম থেকে বিশেষজ্ঞরা। তাদের অভিমত,কোভিড মোকাবিলায় প্রস্তুতির অভাব ছিল সরকারের। আগাম পদক্ষেপ করেনি। সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের আগে তার পুনরাবৃত্তি চায় না কেন্দ্র। বৃহস্পতিবার করোনা মোকাবিলায় ২৩ হাজার ১২৩ কোটি টাকার প্যাকেজ  (Emergency Response Package)  ঘোষণা করে তা স্পষ্ট করে দেওয়া হল। তৃতীয় ঢেউয়ে শিশুরা আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা। তাই প্যাকেজের খরচও সেই শঙ্কাকে মাথায় রেখে করতে চলেছে কেন্দ্র। নতুন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya) বলেন,'কেন্দ্রীয় অর্থে দেশের ৭৩৬টি জেলায় গড়ে তোলা হবে শিশুরোগ চিকিৎসাকেন্দ্র। ২০ হাজার আইসিইউ শয্য়া ও কোভিড পথ্যের জন্য খরচ করা হবে।' 

২৩ হাজার কোটি টাকার মধ্যে ১৫ হাজার কোটি খরচ করবে কেন্দ্র। বাকি ৮ হাজার কোটি টাকা বণ্টন করা হবে রাজ্যগুলিকে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান,'আগামী ৯ মাসের মধ্যে টাকা খরচের সময় বেঁধে দেওয়া হয়েছে।'

কোভিড পরিস্থিতিতে সামাল দিতে মোদী সরকারের বিরুদ্ধে উঠেছে ব্যর্থতার অভিযোগ। সূত্রের খবর, সে কারণে স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরতে হয়েছে হর্ষ বর্ধনকে (Harsh Vardhan)। তাঁর জায়গায় বৃহস্পতিবার আনা হয়েছে মনসুখ মাণ্ডব্যকে (Mansukh Mandaviya)। এই রদবদল নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন,'প্রধানমন্ত্রীকে দায়ী না করে বলির পাঁঠা করা হল স্বাস্থ্যমন্ত্রীকে।' প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরমের কথায়,'সরকার তাহলে মেনে নিল কোভিড সামলাতে তারা ব্যর্থ।' প্রধানমন্ত্রীই তো সব বৈঠকে থাকেন। তাহলে স্বাস্থ্যমন্ত্রীকে কেন কাঠগড়ায় তোলা হল? প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- আরও একবার কেন্দ্র-রাজ্য সংঘাত? ভুয়ো টিকাকাণ্ডে তদন্ত শুরু করতে চলেছে ED

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)