নেপালের পরে কেঁপে উঠল উত্তরাখণ্ড, রিখটার স্কেলে মাত্রা ৪.৩

তিন দিন আগেও উত্তরাখণ্ডে ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে ছয় নভেম্বর সকাল ৮.৩৩ মিনিটে উত্তরাখণ্ডের তেহরিতে ৪.৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এর আগে চলতি বছরের অগস্ট, মে ও ফেব্রুয়ারি মাসে উত্তরাখণ্ডে ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছে।

Updated By: Nov 9, 2022, 09:25 AM IST
নেপালের পরে কেঁপে উঠল উত্তরাখণ্ড, রিখটার স্কেলে মাত্রা ৪.৩

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার ভোরে নেপালে একটি ৬.৬ মাত্রার ভূমিকম্পের পরে কেঁপে উঠল ভারতের উত্তরাখণ্ড। নেপালের ভুমিকম্পের কয়েক ঘণ্টা পরে সকাল ৬.২৭ মিনিট নাগাদ ৪.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে উত্তরাখণ্ডে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে জানা গিয়েছে ভূমিকম্পের কেন্দ্র ছিল পিথোরাগড়। সংস্থার একটি টুইটে লেখা হয়েছে, ‘৪.৩ মাত্রার ভূমিকম্প, ০৯-১১-২০২২ তারিখে, ভারতীয় সময় ৩.২৭.১৩ মিনিটে, ২৯.৮৭ অক্ষাংশ এবং ৮০.৪৯ দ্রাঘিমাংশ, গভীরতা পাঁচ কিমি, অবস্থান পিথোরাগড়, উত্তরাখণ্ড, ভারত’।

 

তিন দিন আগেও উত্তরাখণ্ডে ভূমিকম্প হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে ছয় নভেম্বর সকাল ৮.৩৩ মিনিটে উত্তরাখণ্ডের তেহরিতে ৪.৫ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। কোনও হতাহতের খবর পাওয়া যায়নি। দিল্লি-এনসিআর-এর বাসিন্দারাও এই ভূমিকম্পের কম্পন অনুভব করেছিল। যদিও নেপালের ভূমিকম্পের ফলে যে কম্পন তাঁরা আজ অনুভব করেছিলেন ততটা কম্পন এই ক্ষেত্রে অনুভুত হয়নি।

আরও পড়ুন: নোটবাতিলের ছয় বছর, সরকারকে একযোগে আক্রমণ বিরোধীদের

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি ট্যুইটারে জানিয়েছে, ‘৪.৫ মাত্রার ভূমিকম্প, ০৬-১১-২০২২ তারিখে ভারতীয় সময় ০৮:৩৩:০৩, ৩০.৬৭ অক্ষাংশ এবং ৭৮.৬০ দ্রাঘিমাংশ, গভীরতা পাঁচ কিমি, অবস্থান উত্তরকাশীর ১৭ কিলোমিটার ESE, উত্তরাখণ্ড, ভারত’।

এর আগে চলতি বছরের অগস্ট, মে ও ফেব্রুয়ারি মাসে উত্তরাখণ্ডে ভূমিকম্পের খবর পাওয়া গিয়েছে।

নেপালের ভূমিকম্প

বুধবার নেপালের ভূমিকম্পে মৃতের সংখ্যা হয়েছে অন্তত ছয় জন। এছাড়াও পাঁচ জন আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। শক্তিশালী ভূমিকম্পের কারণে জেলার বিভিন্ন স্থানে ভূমিধসে কয়েক ডজন ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার (এনএসসি) সূত্রে জানা গিয়েছে, নেপালের দূর-পশ্চিম অঞ্চলে তিনটি কম্পন লক্ষ্য করা গিয়েছে। এরমধ্যে দুটি ভূমিকম্প এবং একটি আফটারশক।

এই ভূমিকম্পের তৃতীয় ঝাঁকুনিতে একটি বাড়ি ধসে পড়ার পরে প্রাণহানি ঘটনা ঘটে। জানা গিয়েছে অনুসন্ধান এবং উদ্ধার অভিযানের জন্য নেপাল সেনাবাহিনীকে ভূমিকম্প-বিধ্বস্ত এলাকায় মোতায়েন করা হয়েছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.