কালই কোর্টে সব কালো টাকার মালিকদের নামের তালিকা পেশ

আগামীকাল, বুধবারই বিদেশের ব্যাঙ্কে কালো টাকার অ্যাকাউন্টধারীদের সবার নামের তালিকা সুপ্রিম কোর্টের কাছে পেশ করবে কেন্দ্র সরকার। এমন কথাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তালিকায় থাকা মোট ৬০০ জনের নামই আগামীকালই শীর্ষ আদালতের কাছে জানাবে কেন্দ্র। অবশ্য সুপ্রিম কোর্টে তালিকাটি পেশ করলেও সেটা প্রকাশ্যে আনা হবে কিনা সেটা স্পষ্ট হয়নি।

Updated By: Oct 28, 2014, 09:54 PM IST
কালই কোর্টে সব কালো টাকার মালিকদের নামের তালিকা পেশ

ওয়েব ডেস্ক: আগামীকাল, বুধবারই বিদেশের ব্যাঙ্কে কালো টাকার অ্যাকাউন্টধারীদের সবার নামের তালিকা সুপ্রিম কোর্টের কাছে পেশ করবে কেন্দ্র সরকার। এমন কথাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। তালিকায় থাকা মোট ৬০০ জনের নামই আগামীকালই শীর্ষ আদালতের কাছে জানাবে কেন্দ্র। অবশ্য সুপ্রিম কোর্টে তালিকাটি পেশ করলেও সেটা প্রকাশ্যে আনা হবে কিনা সেটা স্পষ্ট হয়নি।

গতকাল বিদেশের ব্যাঙ্কে কালো টাকা গচ্ছিত রাখা আটজনের নামের তালিকা প্রকাশ করে কেন্দ্র। তবে নেই কোনও রাজনীতিকের নাম ছিল না। সরকারের দাবি, একে একে সব নামই প্রকাশ্যে আনা হবে। অর্থমন্ত্রক সূত্রে খবর, পরবর্তী তালিকায় কংগ্রেসের কয়েকজন নেতার নাম থাকতে পারে। এই প্রসঙ্গে কংগ্রেসের অভিযোগ, কালো টাকা ইস্যুকে কেন্দ্র তথা বিজেপি নিজেদের রাজনৈতিক স্বার্থে ব্যবহারের চেষ্টা চালাচ্ছে।      
   
এর আগে বিদেশের ব্যাঙ্কে গচ্ছিত কালো টাকার মালিকদের নাম প্রকাশে টালবাহানা নিয়ে কেন্দ্রকে তিরস্কার করে সুপ্রিম কোর্ট। আগামীকালের মধ্যে মুখবন্ধ খামে ওই আমানতকারীদের নাম জানানোর নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। ওই কালো টাকার মালিকদের সরকার আড়াল করছে কেন, এই প্রশ্নও আজ তোলে সর্বোচ্চ আদালত। তদন্ত শেষ হওয়ার পরই সব নাম জানানো হবে বলে আদালতকে জানান অ্যাটর্নি জেনারেল। কিন্তু তাঁর ওই বক্তব্য অগ্রাহ্য করে এ ব্যাপারে সরকারের ওপর কার্যত অনাস্থাই প্রকাশ করে আদালত।

 প্রধান বিচারপতির বেঞ্চের বক্তব্য ছিল, এ ব্যাপারে সরকার কার্যত কিছুই করছে না। কালো টাকার মালিকদের নাম জানালে আদালতই পরবর্তী তদন্তের নির্দেশ দেবে। প্রয়োজনে অবসরপ্রাপ্ত বিচারপতিদের নিয়ে কমিটি গড়ে তার ওপরই কালো টাকা উদ্ধারের দায়িত্ব দেওয়া হবে বলেও মন্তব্য করে আদালত। অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, আদালতের নির্দেশ মেনে ওই তালিকা পেশ করা হবে। তা আদৌ প্রকাশ করা হবে কিনা, সেই সিদ্ধান্ত নেবে আদালত।

.