সুপ্রিম নির্দেশে ভিভিপ্যাট-র সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন

প্রত্যেক বিধানসভায় ৫০ শতাংশ ভিভিপ্যাট যুক্ত করার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিল  ২১টি বিরোধী দল। কমিশনের তরফে জানানো হয়, বিরোধীদের দাবি মানতে হলে আরও ৫ দিন পিছিয়ে যাবে ভোট গণনা

Updated By: Apr 8, 2019, 03:37 PM IST
সুপ্রিম নির্দেশে ভিভিপ্যাট-র সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের নির্দেশের পর প্রত্যেক বিধানসভায় ভিভিপ্যাট-র সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। কমিশনের তরফে জানানো হয়েছে, প্রতি বিধানসভায় একটির পরিবর্তে পাঁচটি ভিভিপ্যাট-যুক্ত ইভিএম রাখা হবে। জরুরীকালিন ভিত্তিতে এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে। দু’দিন বাদে শুরু হচ্ছে প্রথম দফার নির্বাচন। এই দফায় ৯১টি কেন্দ্রের অধিকাংশ স্পর্শকাতর এবং দুর্গম এলাকায় ভোটগ্রহণ হতে চলেছে। এর পরও সুপ্রিম কোর্টের নির্দেশ কার্যকর করতে কমিশন বদ্ধপরিকর বলে জানানো হয়।

প্রত্যেক বিধানসভায় ৫০ শতাংশ ভিভিপ্যাট যুক্ত করার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিল  ২১টি বিরোধী দল। কমিশনের তরফে জানানো হয়, বিরোধীদের দাবি মানতে হলে আরও ৫ দিন পিছিয়ে যাবে ভোট গণনা। পাশাপাশি, উপযুক্ত পরিকাঠামো নেই বলে জানানো হয় কমিশনের তরফে। একটি ভিভিপ্যাট গণনার জন্য ৩ জন অফিসারকে নিয়োগ করতে হবে, যা এই মুহূর্তে অসম্ভব বলে স্পষ্ট করে কমিশন। পরিকাঠামোর কথা মাথায় রেখে কমিশনকে ভিভিপ্যাট বাড়ানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন- সংকল্প পত্রে পাঁচ বছরের দিশা দিয়ে মোদী যেন ফের স্বপ্নের ফেরিওয়ালা

কমিশন সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে প্রত্যেক বিধানসভায় একটি করে ভিভিপ্যাট নিযুক্ত করলে ৪১২৫ ইভিএম-র স্লিপ গণনা করতে হবে। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশের পর, ৫টি ভিভিপ্যাট-র প্রয়োগ হলে ইভিএম-র সংখ্যা দাঁড়াবে ২০,২৬৫টিতে। এতে গণনা দেরি হওয়ার আশঙ্কা করছে কমিশন। তবে, কয়েক ঘণ্টা দেরি হবে পারে বলে অনুমান কমিশনের।

.