ডিজেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশজুড়ে বিক্ষোভ

ডিজেলের দামবৃদ্ধি এবং রান্নার গ্যাসে ভর্তুকি কমানোর প্রতিবাদে উত্তাল গোটা দেশ। দিল্লি, মুম্বই, চণ্ডীগড়, কানপুর, এলাহাবাদ থেকে দক্ষিণের কেরালা ডিজেলের দামবৃদ্ধি এবং রান্নার গ্যাসে ভর্তুকি কমানোর প্রতিবাদে সরব। বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে উত্তরের চণ্ডীগড় থেকে দক্ষিণের কেরালা।

Updated By: Sep 14, 2012, 03:23 PM IST

ডিজেলের দামবৃদ্ধি এবং রান্নার গ্যাসে ভর্তুকি কমানোর প্রতিবাদে উত্তাল গোটা দেশ। দিল্লি, মুম্বই, চণ্ডীগড়, কানপুর, এলাহাবাদ থেকে দক্ষিণের কেরালা ডিজেলের দামবৃদ্ধি এবং রান্নার গ্যাসে ভর্তুকি কমানোর প্রতিবাদে সরব। বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে উত্তরের চণ্ডীগড় থেকে দক্ষিণের কেরালা। কেন্দ্রের সহযোগী দল থেকে একাধিক বিরোধীদলের দাবি, অবিলম্বে সিদ্ধান্ত পুনরায় বিবেচনা করুক সরকার। দেশ জুড়ে আন্দোলনের ডাক দিয়েছে বামেরা। তাদের মতে, ডিজেলের দাম বাড়ায় সাধারণ মানুষের সঙ্কটও আরও বাড়বে। অন্যান্য দলগুলির সঙ্গে আলোচনা করেই পরবর্তী কর্মসূচি স্থির করা হবে বলে জানিয়েছেন সিপিআইএমের সাধারণ সম্পাদক প্রকরাশ কারাট। অন্যদিকে কেন্দ্রের এই জনবিরোধী সিদ্ধান্তের দায় শরিক দল গুলিও এড়াতে পারে না বলে মনে করে বিজেপি।
বিক্ষোভ ছড়িয়ে পড়েছে এরাজ্যেও। ডিজেলের দাম বৃদ্ধি ও এলপিজি গ্যাসের উপর ভর্তুকি কমানোর প্রতিবাদে শুক্রবার দুপুরে হাওড়া ব্রিজ অবরোধ করেন বিজেপি কর্মী সমর্থকরা। অবরোধের জন্য বেশ কিছুক্ষণ স্তব্ধ ছিল ব্রিজের যান চলাচল। অন্যদিকে প্রতিবাদে আসানসোলের দুই নং জাতীয় সড়ক অবরোধ করে সিপিআই।  আসানসোল বাসস্ট্যান্ড থেকে পৌর নিগমের অফিস পর্যন্ত প্রতিবাদ মিছিল করে সিটু। হাওড়ার সঁতরাগাছিতে রান্নার গ্যাসের উপর থেকে ভর্তুকি কমিয়ে দেওয়া ও ডিজেলর দাম বৃদ্ধির প্রতিবাদে কোনা এক্সপ্রেসওয়ে অবরোধ করেন সিপিআইএম কর্মী সমর্থকরা। পাশাপাশি এদিন সকালে জয়নগরে পথ অবরোধ করলেন ডিওয়াইএফআই কর্মীরা। জয়নগরের পদ্মেরহাটে কুলপী রোড অবরোধ করা হয়। প্রায় ঘণ্টা খানেক এই অবরোধ চলে।
বৃহস্পতিবারই ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে কেন্দ্রের দ্বিতীয় বৃহত্তম শরিক তৃণমূল কংগ্রেস। প্রধানমন্ত্রীর কাছে অবিলম্বে দাম কমানোর আর্জি জানিয়েছে তারা। তৃণমূলের দাবি, তাদের না জানিয়ে ডিজেলের মূল্যবৃদ্ধি করা হয়েছে। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাবে তারা। শনিবার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে গান্ধী মূর্তি পাদদেশ পর্যন্ত বিক্ষোভ মিছিল করবে তৃণমূল।
রাজনৈতিক দলগুলির পাশাপাশি মূল্যবৃদ্ধির জেরে বাস ভাড়া বৃদ্ধির দাবি জানিয়েছে জয়েন্ট কাউন্সিল অব বাস সিন্ডিকেট। শুক্রবারই বেলা ২টোয় বৈঠকে বসতে চলেছে তারা। পাশাপাশি বৈঠক করবে মিনিবাস কোঅর্ডিনেশন কমিটিও। ২৪ ঘণ্টার মধ্যে অবিলম্বে ভাড়া না বাড়ালে আন্দোলনের ডাক দিয়েছে বাস সংগঠনগুলি।

.