Agnipath Scheme: 'হিংসা কোনও সমাধান নয়', 'অগ্নিপথ' নিয়ে সন্দেহ থাকলে কী করবেন, মুখ খুললেন বায়ুসেনা প্রধান

 মঙ্গলবার ভারতীয় সশস্ত্র বাহিনীর স্থল, নৌ এবং বায়ুসেনায় নিয়োগের ক্ষেত্রে এই নতুন প্রকল্পের কথা ঘোষণা করে প্রতিরক্ষা মন্ত্রক

Updated By: Jun 18, 2022, 12:59 PM IST
Agnipath Scheme: 'হিংসা কোনও সমাধান নয়', 'অগ্নিপথ' নিয়ে সন্দেহ থাকলে কী করবেন, মুখ খুললেন বায়ুসেনা প্রধান

নিজস্ব প্রতিবেদন: 'অগ্নিপথ' প্রকল্প নিয়ে উত্তাল দেশের একাধিক রাজ্য। সেনা নিয়োগের এই প্রকল্পের বিরোধিতা করে হওয়া বিক্ষোভে ক্ষতিগ্রস্ত হয়েছে তিনশোরও বেশি ট্রেন। পরিস্থিতি এমনই যে বিহারের ১২ জেলায় বন্ধ করে দিতে হয়েছে ইন্টারনেটা পরিষেবা। এবার এনিয়ে মুখ খুললেন বায়ুসেনা প্রধান ভি আর চৌধুরি।

বায়ুসেনা প্রধান আজ সংবাদসংস্থাকে বলেন, 'হিংসা আর অগ্নিসংযোগ করা কোনও সমাধান নয়। যদি ওই প্রকল্পটি নিয়ে কারও কোনও সন্দেহ থাকে তাহলে সে নিকটবর্তী সেনা ঘাঁটি, বায়ুসেনা স্টেশন, ও নৌসেনা ঘাঁটিতে যোগাযোগ করলে তাদের প্রশ্নের উত্তর পেয়ে যেতে পারে।'

ভি আর চৌধুরি আরও বলেন, কেউ ওই প্রকল্পটি সম্পর্কে বিস্তারিত  জানলেই বুঝতে পারবেন এই প্রকল্পের অনেক সুবিধেও রয়েছে। বায়ুসেনার কথা বললে বলতে হয়ে ওই প্রকল্পের ফলে আমরা বায়ুসেনায অনেক যোগ্য তরুণকে সঙ্গে পাব। অগ্মিবীরদের কাছে ২-৩টি পথ খোলা থাকছে। তারা চুক্তির মেয়াদ শেষ করে ফের বায়ুসেনাতেই থেকে যেতে পারে। এত তারা পেনশনও পাবে। যদি কেউ মনে করে চাকরি থেকে অবসর নিয়ে ফের পড়াশোনা করবে বা কোনও ব্যবসা করবে তাহলে তারা তা করতে পারে। এরকম আরও প্রকল্প ঘোষণা করতে পারে কেন্দ্র।

উল্লেখ্য, মঙ্গলবার ভারতীয় সশস্ত্র বাহিনীর স্থল, নৌ এবং বায়ুসেনায় নিয়োগের ক্ষেত্রে এই নতুন প্রকল্পের কথা ঘোষণা করে প্রতিরক্ষা মন্ত্রক। বলা হয়েছে, ৪ বছরের মেয়াদে বাহিনীতে লোক নেওয়া হবে। প্রশিক্ষণপ্রাপ্ত চাকরিজীবীদের ২৫ শতাংশকে শেষপর্যন্ত স্থায়ী কর্মী হিসেবে সেনাবাহিনীতে নেওয়া হবে। বাদ যাওয়া বাকি ৭৫ শতাংশকে দেওয়া হবে ১০-১১ লক্ষ টাকা এককালীন ভাতা। যা হবে সম্পূর্ণ করমুক্ত।

সূত্রের খবর, ৪ বছর পর স্কিল গেইন সার্টিফিকেট, ক্রেডিট ফর হায়ার এডুকেশন সার্টিফিকেট পাবেন প্রশিক্ষণপ্রাপ্তরা। তবে, অবসরের পরে ওই ৭৫ শতাংশ ‘অগ্নিবীর’রা পাবেন না সেনাবাহিনীর অবসরকালীন কোনও সুবিধে। ‘প্রাক্তন সেনাকর্মী’ বলে উল্লেখ করা যাবে না চাকরির ক্ষেত্রেও। পাবেন না পেনশন, গ্র্যাচুইটির সুবিধা। যা নিয়েই একাধিক রাজ্য।

আরও পড়ুন-Agnipath scheme: 'অগ্নিপথ' প্রকল্প নিয়ে দেশজুড়ে বিক্ষোভ, বয়সের ঊর্ধ্বসীমা বদলাল কেন্দ্র

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.