Agnipath Scheme: ক্ষোভ প্রশমনে সংরক্ষণ দাওয়াই! 'অগ্নিবীর'দের জন্য একগুচ্ছ নয়া ঘোষণা কেন্দ্রের

শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানান হয়েছে, 'অগ্নিবীর'দের (Agniveers) জন্য অসম রাইফেলস এবং সেন্ট্রাল আর্মড পুলিস ফোর্সে (CAPF) ১০ শতাংশ পদ সংরক্ষিত থাকবে। বাড়ানো হয়েছে বয়সের ঊর্ধ্বসীমা।

Updated By: Jun 18, 2022, 11:39 AM IST
 Agnipath Scheme: ক্ষোভ প্রশমনে সংরক্ষণ দাওয়াই! 'অগ্নিবীর'দের জন্য একগুচ্ছ নয়া ঘোষণা কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: 'অগ্নিপথ প্রকল্প' (Agnipath Scheme) ঘোষণার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভের আগুন জ্বলছে। এই পরিস্থিতি সামাল দিতে কিছুটা নিয়ম শিথিল করল কেন্দ্র। 'অগ্নিবীর'দের জন্য এই নিয়ম শিথিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানান হয়েছে, 'অগ্নিবীর'দের (Agniveers) জন্য অসম রাইফেলস এবং সেন্ট্রাল আর্মড পুলিস ফোর্সে (CAPF) ১০ শতাংশ পদ সংরক্ষিত থাকবে। বাড়ানো হচ্ছে বয়সের ঊর্ধ্বসীমাও। প্রথম ব্যাচের 'অগ্নিবীর'দের (Agniveers) জন্য বয়সের ঊর্ধ্বসীমা আরও ৫ বছর বাড়ানো হচ্ছে। অর্থাৎ প্রথমে ২১ বছর থাকলেও, তা পরে ২৩ করা হয়। এবার তা আরও বাড়ানো হচ্ছে। 

জানা গিয়েছে, বর্তমানে প্যারামিলিটারি ফোর্সের পাঁচটি শাখায় ৭৩ হাজার পদ খালি রয়েছে। বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF), সেন্ট্রাল রিজার্ভ পুলিস ফোর্স (CRPF), ইন্দো-তিব্বত বর্ডার পুলিস (ITBP), সশস্ত্র সীমা বল (SSB) এবং সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল ফোর্সে (CISF), এই পদ খালি রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রের তথ্য বলছে, অসম রাইফেলস এবং সেন্ট্রাল আর্মড পুলিস ফোর্সে (CAPF) ৭৩ হাজার ২১৯ শূন্য পদ রয়েছে। এছাড়া কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিস ফোর্সেও ১৮ হাজার ১২৪টি পদ খালি রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.