খারিজ হল AIPMT ২০১৫-এর ফলাফল, এক মাসের মধ্যে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

অল ইন্ডিয়া প্রি মেডিক্যাল টেস্টের (AIPMT) ফলাফল খারিজ করল সুপ্রিমকোর্ট। গত ৩ মে হয় এ বছরের AIPMT। তবে প্রথম থেকেই এই বছরের AIPMT নিয়ে বড় মাপের অনিয়মের অভিযোগ ছিল। এমনকি উত্তরপত্র ফাঁসের অভিযোগও ওঠে। সেই অভিযোগের ভিত্তিতেই আজ এই রায় দিল শীর্ষ আদালত। আর তার সঙ্গেই লাখ খানেক হবু ডাক্তারদের কেরিয়ারে প্রশ্ন চিহ্ন তৈরি হল।

Updated By: Jun 15, 2015, 12:57 PM IST
খারিজ হল AIPMT ২০১৫-এর ফলাফল, এক মাসের মধ্যে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

ওয়েব ডেস্ক: অল ইন্ডিয়া প্রি মেডিক্যাল টেস্টের (AIPMT) ফলাফল খারিজ করল সুপ্রিমকোর্ট। গত ৩ মে হয় এ বছরের AIPMT। তবে প্রথম থেকেই এই বছরের AIPMT নিয়ে বড় মাপের অনিয়মের অভিযোগ ছিল। এমনকি উত্তরপত্র ফাঁসের অভিযোগও ওঠে। সেই অভিযোগের ভিত্তিতেই আজ এই রায় দিল শীর্ষ আদালত। আর তার সঙ্গেই লাখ খানেক হবু ডাক্তারদের কেরিয়ারে প্রশ্ন চিহ্ন তৈরি হল।

বিচারপতি আর কে আগরওয়াল ও বিচারপতি অমিতাভ রায়ের বেঞ্চ জানিয়েছে এক মাসের মধ্যে নতুন করে পরীক্ষা নিতে হবে সিবিএসই-কে। AIPMT পরীক্ষা পদ্ধতির সঙ্গে জড়িত সবকটি শিক্ষা প্রতিষ্ঠানকে সিবিএসই-কে সহযোগিতারও নির্দেশ দেওয়া হয়েছে।

এই পরীক্ষা খারিজ করার আবেদন জানিয়ে বহু পরীক্ষার্থী শীর্ষ আদালতে পিটিশন জমা দিয়ে ছিলেন।

৫ জুন এই পরীক্ষার ফলাফল প্রকাশের কথা ছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের। কিন্তু অনিয়মের ঘটনা প্রকাশ্যে আসার পর সুপ্রিম কোর্টের নির্দেশে পিছিয়ে দেওয়া হয় ফলপ্রকাশ।

এই মামলার শেষ শুনানিতে সিবিএসসি-র তীব্র সমালোচনা করে অ্যাপেক্স কোর্ট।

হরিয়াণা পুলিস্কে এক সপ্তাহের মধ্যে অপরাধীদের শনাক্ত করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। যে পড়ুয়ারা এই ঘটানার সঙ্গে জড়িত, ফল প্রকাশের আগেই তাদের তালিকা থেকে ছেঁটে ফেলতে চেয়েছিল আদালত।

এই বছর ৬ লক্ষেরও বেশি পড়ুয়া AIPMT পরীক্ষা দিয়েছিলেন।

অনিয়মের অভিযোগের তদন্ত করতে গিয়ে জানা যায় বিহার, ঝাড়খণ্ড, রাজসস্থান ও হরিয়াণায় ৭৫টি মোবাইল ফোনের মাধ্যমে ১২৩টি প্রশ্নের উত্তর চালান করা হয়েছে।

 

 

 

 

.