রাহুলকে অন্ধকারে রেখেই উত্তরপ্রদেশে আসন সমঝোতা অখিলেশ-মায়াবতীর!

যদিও এখনই ঘোষণা হবে না বলে জানা গিয়েছে। ১৫ জানুয়ারি মায়াবতীর জন্মদিন। সেদিনই তিনি এ নিয়ে ঘোষণা করবেন।

Updated By: Dec 19, 2018, 02:17 PM IST
রাহুলকে অন্ধকারে রেখেই উত্তরপ্রদেশে আসন সমঝোতা অখিলেশ-মায়াবতীর!

নিজস্ব প্রতিবেদন: আগামী বছর লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে কংগ্রেসের নেতৃত্বে মহাজোট গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু সেই কংগ্রেসকে অন্ধকারে রেখেই আসন সমঝোতা সেরে ফেলল বিরোধী জোটের দুই গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল। অন্তত সূত্র তেমনই বলছে।

আরও পড়ুন: আইএনএক্স মিডিয়া মামলার জিজ্ঞাসাবাদে ইডি দফতরে ফের হাজিরা চিদম্বরমের 

ওই সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, উত্তর প্রদেশে এই আসন সমঝোতা হয়েছে। আর নিজেদের মধ্যে আলোচনা সেরে এই সমঝোতা করেছে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি। কংগ্রেসকে ছাড়াই আসন ভাগাভাগি হয়ে গিয়েছে। অখিলেশ ও মায়াবতী ঠিক করেছেন তাঁরা সমসংখ্যক আসনে লড়বেন। তিনটি আসন ছাড়া হবে রাষ্ট্রীয় লোক দলের হাতে।

উত্তর প্রদেশে লোকসভার ৮০টি আসন রয়েছে। এই রাজ্য থেকে যে দল সবচেয়ে আসন জেতে, সেই দলই কেন্দ্রীয় সরকার গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ২০১৪ সালে উত্তর প্রদেশের অধিকাংশ আসনে বিজেপি জিতেছে। বিধানসভাতেও দুই তৃতীয়াংশ আসনে জিতেছে বিজেপি। বিরোধীরা কার্যত দাঁড়াতেই পারেনি মোদী ও যোগী ঝড়ে।

আরও পড়ুন: ২০১৯-এ মোদী ভোটে ও বিরাট বিশ্বকাপ জিতবেন, দাবি অরুণ জেটলির

আর তার পর থেকে উত্তর প্রদেশে বিরোধীরা একজোট হতে শুরু করে। কয়েকটি উপ-নির্বাচনে বুয়া-ভাতিজার জোট সাফল্যও পায়। কিন্তু লোকসভায় উত্তর প্রদেশের ওই দুই নেতাই কংগ্রেসের জোট গড়বেন বলে মনে করা হয়েছিল। কারণ, কংগ্রেসকে সামনে রেখে যে মহাজোট গড়া হচ্ছে, সেখানেও এই দুই দল রয়েছে। তার পর তারা কেন এমন সিদ্ধান্ত নিল, তা নিয়েই ধোঁয়াশা তৈরি হয়েছে।

যদিও এমন ইঙ্গিত গত কয়েকদিন ধরেই পাওয়া কারণ, মধ্যপ্রদেশ ও রাজস্থানে সমর্থন দিলেও মায়বতী ভোটের আগে কোনও জোটে সামিল হতে অস্বীকার করেছিলেন। তার পর সমাজবাদী পার্টির সঙ্গে কংগ্রেস যোগাযোগ করে বলে সূত্র মারফত জানা গিয়েছে। কিন্তু সেই প্রস্তাবকে আমল না দিয়ে সপা-বসপা আসন সমঝোতা সেরে ফেলেছে বলে ওই সূত্রের দাবি।

আরও পড়ুন: কংগ্রেসের লাগাম ছাড়া দুর্নীতি জেরে ৬০ বছর ঘুমায়নি দেশবাসী: রবিশঙ্কর

যদিও এখনই ঘোষণা হবে না বলে জানা গিয়েছে। ১৫ জানুয়ারি মায়াবতীর জন্মদিন। সেদিনই তিনি এ নিয়ে ঘোষণা করবেন।