close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

স্ট্যান্ডিং কমিটিতে সমস্ত বিল পাঠানো উচিত, মোদী সরকারকে তুলোধনা করে দাবি তৃণমূল সাংসদের

লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় নিজেদের দমেই বিল পাস করতে সমর্থ মোদী সরকার। কিন্তু রাজ্যসভায় ওই বিল পাস করাতে বেগ পেতে হয় তাদের

Updated: Jul 16, 2019, 11:22 AM IST
স্ট্যান্ডিং কমিটিতে সমস্ত বিল পাঠানো উচিত, মোদী সরকারকে তুলোধনা করে দাবি তৃণমূল সাংসদের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মোদী জমানায় পর্যাপ্ত নিরীক্ষণ না করেই অধিকাংশ বিল পাস করা হচ্ছে। অভিযোগ তুললেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। টুইটে একটি রিপোর্ট দিয়ে তিনি জানান, ২০০৪-২০০৯ সাল পর্যন্ত চতুর্দশ লোকসভায় ৬০ শতাংশ বিল পাশ হয় সংসদীয় কমিটির নিরীক্ষণের পর। এরপর দ্বিতীয় ইউপিএ সরকারে সেই হার বেড়ে দাঁড়ায় ৭১ শতাংশ। কিন্তু তৃণমূল নেতার দাবি, মোদী জমানার প্রথম পাঁচ বছরে মাত্র ২৬ শতাংশ বিল কমিটিতে পাঠানো হয়েছে। আর এ বার তো খাতাই খোলেনি সরকার।

লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় নিজেদের দমেই বিল পাস করতে সমর্থ মোদী সরকার। কিন্তু রাজ্যসভায় ওই বিল পাস করাতে বেগ পেতে হয় তাদের। সংসদের উচ্চকক্ষে সরকার এখনও সংখ্যালঘু। মোদী সরকার যে নীতি নিয়ে একের পর এক বিল পাস করছে, তা গণতন্ত্রের বিরোধী বলে দাবি ডেরেকের। তিনি বলেন, সুসংগঠিত বিরোধীই গণতন্ত্রকে বাঁচাতে পারে।

আরও পড়ুন- জলমগ্ন কাজিরাঙা উদ্যানের ৯৫ শতাংশ! অসমের বন্যায় ক্ষতিগ্রস্ত ৪৩ লক্ষ মানুষ

মোদী সরকারকে ডেরেকের পরামর্শ, কোনও শর্ট-কাট রুট নেই। বিরোধীকে পাশে রেখেই সরকারের সিদ্ধান্ত নেওয়া উচিত। তাঁর দাবি প্রত্যেক বিল স্থায়ী কমিটিতে পাঠানো উচিত।  উল্লেখ্য, বিল পাস নিয়ে তৃণমূলের পাশাপাশি কংগ্রেসকেও সংসদে সরব হতে দেখা গেছে। অন্তত ৩টি বিল স্ট্যান্ডিং কমিটিতে পাঠানোর দাবি তোলেন বিরোধীরা।