Jharkhand: জাতি ভিত্তিক census-এর দাবি জানাল ঝাড়খণ্ডের সর্বদলীয় প্রতিনিধিদল

কেন্দ্র সম্প্রতি সুপ্রিম কোর্টকে জানায় যে পশ্চাদপদ শ্রেণীর একটি জাতিগত আদমশুমারি "প্রশাসনিকভাবে কঠিন এবং কষ্টকর" এবং আদমশুমারীর আওতা থেকে এই ধরনের তথ্য বাদ দেওয়া একটি "সচেতন নীতিগত সিদ্ধান্ত"।

Updated By: Sep 26, 2021, 08:57 PM IST
Jharkhand: জাতি ভিত্তিক census-এর দাবি জানাল ঝাড়খণ্ডের সর্বদলীয় প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদন: মুখ্যমন্ত্রী হেমন্ত সরেনের নেতৃত্বে একটি সর্বদলীয় প্রতিনিধি দল রবিবার দেখা করে স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে। দেশব্যাপী জাতিভিত্তিক আদমশুমারির দাবি জানায় তারা। 

কেন্দ্র সম্প্রতি সুপ্রিম কোর্টকে জানায় যে পশ্চাদপদ শ্রেণীর একটি জাতিগত আদমশুমারি "প্রশাসনিকভাবে কঠিন এবং কষ্টকর" এবং আদমশুমারীর আওতা থেকে এই ধরনের তথ্য বাদ দেওয়া একটি "সচেতন নীতিগত সিদ্ধান্ত"। সরেনের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন কংগ্রেসের (Congress) ঝাড়খণ্ড ইউনিটের সভাপতি রাজেশ ঠাকুর, বিজেপির (BJP) রাজ্য সভাপতি ও রাজ্যসভার সদস্য দীপক প্রকাশ, কংগ্রেসের (Congress) পরিষদীয় দলের নেতা আলমগীর আলম, এজেএসইউ (AJSU) সভাপতি এবং প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী সুদেশ মাহাতো, আরজেডি (RJD) নেতা সত্যানন্দ ভোকতা এবং রাজ্যের অন্যান্য দলের সকল প্রতিনিধি।

আরও পড়ুন: Mann Ki Baat: "আমার পাওয়া উপহার নিলামে বিক্রি করে প্রাপ্ত টাকায় নমামি গঙ্গের প্রচার করব", মন কি বাত-এ মোদী

সরেন জানিয়েছেন, "আমরা সবাই স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে দেখা করে তাকে জাতিভিত্তিক আদমশুমারি করার জন্য অনুরোধ করেছি। আমরা তাকে জাতি শুমারির সমর্থনে আমাদের রাজ্যের অনুভূতি সম্পর্কে অবহিত করেছি"। কংগ্রেসের (Congress) রাজ্য সভাপতি জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী তাদের কথা শুনেছেন এবং এই বিষয়ে বিবেচনা করার কথা জানিয়েছেন। BJP প্রতিনিধি জানিয়েছেন, "মোদী সরকার ওবিসি কমিশনকে সাংবিধানিক মর্যাদা দিয়েছে এবং মেডিকেল ও ডেন্টাল কলেজে ওবিসিদের জন্য ২৭% কোটার ব্যবস্থা করেছে। বিজেপি এবং তার সরকার পিছিয়ে পড়া শ্রেণীর মানুষের পাশে দাঁড়িয়েছে”। 

সরেনের দেওয়া চিঠিতে তিনি জানিয়েছেন, "স্বাধীনতার পর থেকে পরিচালিত আদমশুমারিতে জাতিগত তথ্যের অভাবের কারণে, অনগ্রসর শ্রেণীর লোকেরা বিশেষ সুবিধা পেতে অসুবিধার সম্মুখীন হচ্ছে। ২০২১ সালে প্রস্তাবিত আদমশুমারিতে, কেন্দ্রীয় সরকার পার্লামেন্টকে একটি লিখিত বক্তব্যের মাধ্যমে জানিয়ে দিয়েছে যে তারা জাতি শুমারি করবে না, যা খুবই দুর্ভাগ্যজনক"। চিঠিতে তিনি আরও জানিয়েছেন, "এখন যদি জাতি শুমারি করা না হয়, তাহলে পিছিয়ে পড়া/অত্যন্ত পিছিয়ে পড়া জাতিগুলির শিক্ষাগত, সামাজিক, রাজনৈতিক বা অর্থনৈতিক অবস্থার সঠিক মূল্যায়ন করা হবে না। এটি তাদের উন্নতির জন্য সঠিক নীতি প্রণয়নে বাধা সৃষ্টি করবে"।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)