১ ডিসেম্বর থেকে বন্ধ হচ্ছে সব ট্রেন! সোশ্যাল মিডিয়ায় এমন গুজব নিয়ে কী বলল সরকার

ভুয়ো খবর চিহ্নিত করতে ২০১৯ সালের ডিসেম্বরে ফ্যাক্ট চেক ব্যবস্থা চালু করে পিআইবি। উদ্দেশ্য ছিল, সরকার সম্পর্কিত ভুল তথ্য সোশ্যাল মিডিয়ায় ছড়ান বন্ধ করা।

Updated By: Nov 23, 2020, 06:40 PM IST
 ১ ডিসেম্বর থেকে বন্ধ হচ্ছে সব ট্রেন! সোশ্যাল মিডিয়ায় এমন গুজব নিয়ে কী বলল সরকার

নিজস্ব প্রতিবেদন: সত্যতা যাচাই না করলেই টেনশন। সোশ্যাল মিডিয়ার এই যুগে মানুষকে মাঝেমধ্যে উদ্বিগ্ন করে তোলে কিছু মেসেজ। না বুঝে অনেকে তা শেয়ারও করে ফেলেন। সম্প্রতি এরকমই একটি মেসেজ ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেটি হল, ১ ডিসেম্বর থেকে কোভিড স্পেশাল-সহ সব ট্রেন বন্ধ করে দিচ্ছে রেল।

আরও পড়ুন-'আয়ত্বের বাইরে চলে যাচ্ছে' গুজরাটের করোনা পরিস্থিতি, মন্তব্য সুপ্রিম কোর্টের 

ওই ধরনের মেসেজ দেখে বিপাকে পড়েছেন অনেকে।  বহুদিন পর যারা লোকাল ট্রেনে যাতায়াত শুরু করেছেন, ফের চিন্তায় পড়েছেন তাঁরা। পাশাপাশি কোভিড স্পেশালে যারা আগে থেকেই টিকিট বুক করেছিলেন তারও আশঙ্কায়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এরকম কোনও মেসেজের কোনও ভিত্তি নেই। প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে জানানো হয়েছে, আগামী ১ ডিসেম্বর থেকে ট্রেন বন্ধ করে দেওয়া কোনও সিদ্ধান্ত নেয়নি ভারতীয় রেল।

আরও পড়ুন-'আকাশ থেকে নেমে দুয়ারে যেতে যেতে নির্বাচন ঘোষণা হয়ে যাবে', নয়া প্রকল্পকে কটাক্ষ সায়ন্তনের

পিআইবি-র তরফে এক টুইটে  জানান হয়েছে, 'হোয়াটস অ্যাপের একটি মেসেজে দাবি করা হচ্ছে কোভিড স্পেশাল সহ সব ট্রেন ১ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাবে। এই দাবি ভুয়ো। ভারতীয় রেল এই ধরনের কোনও সিদ্ধান্ত নেয়নি।'

উল্লেখ্য, ভুয়ো খবর চিহ্নিত করতে ২০১৯ সালের ডিসেম্বরে ফ্যাক্ট চেক ব্যবস্থা চালু করে পিআইবি। উদ্দেশ্য ছিল, সরকার সম্পর্কিত ভুল তথ্য সোশ্যাল মিডিয়ায় ছড়ান বন্ধ করা।

.