Gyanvapi Masjid: 'ন্যায়বিচারের জন্য প্রয়োজনীয়,' জ্ঞানবাপীতে এএসআই সার্ভের অনুমতি এলাহাবাদ হাইকোর্টের

 ২১ জুলাই বারাণসীর একটি আদালত ৪ মহিলার করা আবেদনের ভিত্তিতে এএসআই সার্ভের নির্দেশ দেয়। 

Updated By: Aug 3, 2023, 01:11 PM IST
Gyanvapi Masjid: 'ন্যায়বিচারের জন্য প্রয়োজনীয়,' জ্ঞানবাপীতে এএসআই সার্ভের অনুমতি এলাহাবাদ হাইকোর্টের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো : বারাণসীর জ্ঞানবাপী মসজিদে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়াকে সার্ভে চালানোর অনুমতী দিল এলাহাবাদ হাইকোর্ট। কারণ, আদালতের পর্যবেক্ষণ, এই সার্ভে 'ন্যায়বিচারের জন্য প্রয়োজনীয়।'

হিন্দু মন্দির ধ্বংস করেই কি তৈরি হয়েছিল জ্ঞানবাপী মসজিদ? তা নিশ্চিত করার একমাত্র উপায় হচ্ছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার এই সার্ভে। সেই কারণে এএসআই-এর সার্ভে দাবি করে আদালতে আবেদন জমা পড়েছিল। সার্ভের সেই আবেদনকে চ্যালেঞ্জ করে মসজিদের কমিটি। উল্লেখ্য, বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরের পাশেই অবস্থিত জ্ঞানবাপী মসজিদ।

এখন এলাহাবাদ হাইকোর্ট দায়রা আদালতের স্থগিতাদেশের নির্দেশ খারিজ করে দিয়েছে। এলাহাবাদ হাইকোর্ট অনুমতি দিয়েছে সার্ভের চালানোর। এখন এলাহাবাদ হাইকোর্ট অনুমতি দেওয়ার পর আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সার্ভে চালানোর আর কোনও বাধা থাকল না। মন্দিরের উপরই জ্ঞাপবাপী মসজিদ নির্মাণ হয়েছিল কিনা, তা নিশ্চিত করতে এই সার্ভে।

প্রসঙ্গত, ২১ জুলাই বারাণসীর একটি আদালত ৪ মহিলার করা আবেদনের ভিত্তিতে এএসআই সার্ভের নির্দেশ দেয়। আবেদনে ওই ৪ মহিলা দাবি করেন যে, মন্দির উচ্ছেদ করে বা ধ্বংস করে এই মসজিদ তৈরি হয়েছিল কিনা, তা জানার একমাত্র উপায় হচ্ছে সার্ভে করা।

আরও পড়ুন, Manipur Violence: 'তদন্তে গা-ছাড়া মনোভাব', মণিপুর পুলিসকে 'সুপ্রিম' তোপ! তলব ডিজিকে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.