কালো টাকা সাদা করায় নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অপরকে ব্যবহার করতে দেওয়ায় কড়া পদক্ষেপ আয়কর দফতরের

আপনি কি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অন্য কারওকে ব্যবহার করতে দেন? শুধু তাই নয়, নিজের অ্যাকাউন্টের মাধ্যমে অন্য কারও কালো টাকা সাদা করায় সাহায্য করছেন? তাহলে আপনার জন্য বিপদ অপেক্ষা করছে।

Updated By: Feb 6, 2017, 04:36 PM IST
কালো টাকা সাদা করায় নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অপরকে ব্যবহার করতে দেওয়ায় কড়া পদক্ষেপ আয়কর দফতরের

ওয়েব ডেস্ক: আপনি কি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অন্য কারওকে ব্যবহার করতে দেন? শুধু তাই নয়, নিজের অ্যাকাউন্টের মাধ্যমে অন্য কারও কালো টাকা সাদা করায় সাহায্য করছেন? তাহলে আপনার জন্য বিপদ অপেক্ষা করছে।

৮ নভেম্বর প্রধানমন্ত্রী মোদীর নোট বাতিলের ঘোষণার পরই কালো টাকার মালিকেরা তাদের কালো টাকা সাদা করার জন্য নানা অসত্‌ উপায় অবলম্বন করছে। বহু মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট তারা ব্যবহার করছে। বহু ক্ষেত্রেই দেখা গিয়েছে, কালো টাকা সাদা করার এই লেনদেনে অ্যাকাউন্টের মালিক নিজেই জানেন না যে, তাঁদের অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছে। এখনও সেই কাজ চালিয়ে যাচ্ছে কালো টাকার মালিকেরা।

একটি ইংরেজী দৈনিকে প্রকাশিত খবর আনুযায়ী জানা গিয়েছে যে, মুম্বইয়ের এমন ২০টি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘বেনামী প্রপার্টি’ আইনে বাজেয়াপ্ত করেছে আয়কর দফতর। যাদের অ্যাকাউন্টে নোট বাতিলের পর প্রচুর সংখ্যক টাকা জমা পড়েছে। এথচ তার আগে ওই সমস্ত অ্যাকাউন্টে ছোট এবং মাঝারি আর্থিক লেনদেন হয়েছে। আয়কর দফতর ২৭ জানুয়ারি একটি শো-কজ নোটিস পাঠিয়েছে ওই অ্যাকাউন্ট হোল্ডারদের।

নোট বাতিলের পর আয়কর দফতর সাবধানবানী দিয়ে বিজ্ঞাপনও দিয়েছিল। যেন আমরা কালো টাকা সাদা করার জন্য নিজের অ্যাকাউন্ট অন্য কারওকে ব্যবহার করতে না দিই। কারণ, কালো টাকা সাদা করতে নিজের অ্যাকাউন্ট অন্য কারওকে ব্যবহার করতে দিলে শাস্তি যাঁর অ্যাকাউন্ট তাঁকে এবং যাঁকে ব্যবহার করতে দিয়েছেন, উভয়কেই পেতে হবে।

.