গত বছর দেশে ৩০ শতাংশ ট্রেনই চলেছে দেরিতে

দেশে ‌যখন বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী মোদী সে সময় বর্তমানে ট্রেন চলাচলের গতিপ্রকৃতি দেখলে চমকে ‌‌যাবেন। সংবাদ সংস্থার খবর অনু‌যায়ী, ২০১৭-১৮ সালে দেশে ৩০ শতাংশ ট্রেনই চলেছে দেরিতে। গত তিন বছরে সময়মতো ট্রেন চলাচলের ক্ষেত্রে এত খারাপ পরিসংখ্যান আর নেই।

Updated By: May 5, 2018, 09:56 PM IST
গত বছর দেশে ৩০ শতাংশ ট্রেনই চলেছে দেরিতে

নিজস্ব প্রতিবেদন: দেশে ‌যখন বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা করছেন প্রধানমন্ত্রী মোদী সে সময় বর্তমানে ট্রেন চলাচলের গতিপ্রকৃতি দেখলে চমকে ‌‌যাবেন। সংবাদ সংস্থার খবর অনু‌যায়ী, ২০১৭-১৮ সালে দেশে ৩০ শতাংশ ট্রেনই চলেছে দেরিতে। গত তিন বছরে সময়মতো ট্রেন চলাচলের ক্ষেত্রে এত খারাপ পরিসংখ্যান আর নেই।

গত আর্থিক বছরে দেশে মেল ও এক্সপ্রেস ট্রেন সময়মতো চলাচলের ক্ষেত্রে সাফল্যের হার ৭১.৩৯ শতাংশ।  ২০১৬-১৭ সালে এই হার ছিল ৭৬.৬৯ শতাংশ। আর ২০১৫-১৬ সালে ওই হার ছিল ৭৭.৪৪ শতাংশ।

আরও পড়ুন-পঞ্চায়েত ভোটে জিতলে স্মার্টফোন দেবে বিজেপি, ঘোষণা মুকুলের 

রেলের একটি পরিসংখ্যান অনু‌যায়ী ২০১৬-১৭ সালে দেশের ২,৬৮৭ জায়গায় মেরামতির কাজ করেছে। ফলে মেল ও এক্সপ্রেস ট্রেন চলাচলে বিলম্ব হয়েছে। অন্যদিকে, ২০১৭-১৮ সালে কাজ হয়েছে ৪,৪২৬টি জায়গায়। ফলে ট্রেন লেটের সংখ্যা বেড়েছে।

রেলের বিভিন্ন পরিষেবা উন্নত করা হচ্ছে। এক্ষেত্রে ‌যাত্রী পরিষেবা ‌যাবে ব্যাহত না হয় তার উপরে খেয়াল রেখছে রেল। অবশ্য পরিষেবা ব্যাহত না হলেও ট্রেন লেট এর সংখ্যা বাড়ছে বলে মনে করা হচ্ছে। রেল আধিকারিক রাজেশ বাজপেয়ী সংবাদ মাধ্যমে জানিয়েছেন, নিরাপত্তার সঙ্গে কোনও আপোষ না করে ঠিক সময়ে ট্রেন চালানোর ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন-ভোট কবে?এখনও অনিশ্চিত,কিন্তু পঞ্চায়েত 'যুদ্ধ' জিততে দলের মন্ত্রীদের কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

ট্রেন লেটের পাশাপাশি দেখা ‌যাচ্ছে ট্রেন দুর্ঘটনার সংখ্যাও অনেকটাই কমেছে। রেলের পরিসংখ্যান আনু‌যায়ী, গত ৩৫ বছরের তুলনায় গত আর্থিক বছরে দুর্ঘটনার সংখ্যা অনেকটাই নেমে এসেছে। ২০১৪-১৫ সালে রেল দুর্ঘটনার সংখ্যা ১৩৫ থেকে নেমে হয় ১০৭টিতে। ২০১৫-১৬ সালে সেই সংখ্যা কমে হয় ১০৪। আর ২০১৭-১৮ আর্থিক বছরে তা আরও কমে হয় ৭৩।

.