গত ৬ বছরে দেশে কাজ হারিয়েছেন ২ কোটি মানুষ: ন্যাশনাল স্যাম্পেল সার্ভে

২০১৮ সালের ডিসেম্বরে স্যাম্পেল সার্ভের ওই রিপোর্টটি পাস করে ন্যাশন্যাল স্ট্যটিকটিক্যাল কমিশন। কিন্তু তা শেষপর্যন্ত প্রকাশ করা হয়নি

Updated By: Mar 23, 2019, 03:17 PM IST
গত ৬ বছরে দেশে কাজ হারিয়েছেন ২ কোটি মানুষ: ন্যাশনাল স্যাম্পেল সার্ভে

নিজস্ব প্রতিবেদন: দেশের কাজের বাজারের এক ভয়ঙ্কর চিত্র তুলে ধরল ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস।

আরও পড়ুন-অর্জুন 'ঘনিষ্ঠে'র বিজেপিতে যোগদান, মুকুলের 'ইঙ্গিত' মমতাকে!

কেন্দ্রীয় সরকারের এই সংস্থার রিপোর্ট অনুযায়ী গত ছয় বছরে অর্থাত্ ২০১১-১২ থেকে ২০১৭-১৮ আর্থিক বছরের মধ্যে দেশে কাজ হারিয়েছেন ২ কোটি মানুষ(পুরুষ)। অথচ ২০১৪ সালের নির্বাচনে মোদী সরকারের প্রতিশ্রুতি ছিল ক্ষমতায় এলে দেশের বছরে ২ কোটি মানুষের চাকরি হবে। কিন্তু বাস্তবে হয়েছে তার ঠিক উল্টো।

রিপোর্ট অনুযায়ী দেশে ২০১১-১২ আর্থিক বছরে দেশের চাকরি ছিল ৩০.৪ কোটি মানুষের। ২০১৭-১৮ সালে সেই সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২৮.৬ কোটিতে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, দেশের পুরুষদের কাজ কমছে লক্ষ্যনীয় ভাবে।

১৯৯৩-৯৪ সালে এরকম একটা অবস্থা হয়েছিল। সে সময় দেশের চাকরিরত পুরুষদের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছিল ২১.৯ কোটি। গত আর্থিক বছরে দেশে পুরুষদের বেকারির হার শহরে হয়েছে ৭.১ শতাংশ ও গ্রামীণ এলাকায় ৫.৮ শতাংশ।

আরও পড়ুন-মমতার উন্নয়ন থেকে মোদীর ব্যর্থতার খতিয়ান তুলে ধরবে তৃণমূলের ইস্তেহার : সূত্র

উল্লেখ্য, ২০১৮ সালের ডিসেম্বরে স্যাম্পেল সার্ভের ওই রিপোর্টটি পাস করে ন্যাশন্যাল স্ট্যটিকটিক্যাল কমিশন। কিন্তু তা শেষপর্যন্ত প্রকাশ করা হয়নি।

বেকারির হার বাড়ার সঙ্গে সঙ্গে অসংঘটিত ক্ষেত্রে শ্রমিকদের সংখ্যাও উল্লেখযোগ্য হারে কমেছে বলে জানানো হয়েছে ওই রিপোর্টে। ২০১১-১২ সালে দেশে অসংঘটিত শ্রমিকের সংখ্যা ছিল ১০.৯ কোটি। ২০১৭-১৮ সালে তা কমে হয়েছে ৭.৭ কোটি। অর্থাত্ শ্রমিক কমেছে ৩০ শতাংশ।   

Tags:
.