প্রথমবার একমঞ্চে হাজির হয়ে মায়াবতীর জন্য শ্রদ্ধার বার্তার মুলায়মের

মায়াবতী এদিন মোদীকে ‘নকল’ বলে কটাক্ষ করেছেন।

Updated By: Apr 19, 2019, 02:36 PM IST
প্রথমবার একমঞ্চে হাজির হয়ে মায়াবতীর জন্য শ্রদ্ধার বার্তার মুলায়মের
ছবি : এএনআই

নিজস্ব প্রতিবেদন: এতদিন তাঁরা ছিলেন চিরশত্রু। কিন্তু বিজেপিকে হারাতে হাত মেলাতে হয়েছে দু’জনকে। তার পর প্রথমবার প্রকাশ্যে উপস্থিত মায়াবতী ও মুলায়ম একে অপরের প্রতি শ্রদ্ধাকে সকলের সামনে তুলে ধরতে চাইলেন। মুলায়ম তো কর্মীদের নির্দেশও দিলেন যে মায়াবতীকে সবসময় শ্রদ্ধা করার জন্য।

২০১৪ সালে উত্তরপ্রদেশের আজমগড় লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন মুলায়ম। এবার ওই আসনে লড়ছেন মুলায়মপুত্র অখিলেশ যাদব। আর মুলায়মকে এবার টিকিট দেওয়া হয়েছে ওই রাজ্যেরই মইনপুর কেন্দ্রে।

আরও পড়ুন: দল ছাড়লেন কংগ্রেস মুখপাত্র প্রিয়ঙ্কা চতুর্বেদী, যোগ দিচ্ছেন শিবসেনায়!

শুক্রবার ওই কেন্দ্রেই ছিল নির্বাচনী জনসভা। সেই সভায় প্রথমবার একমঞ্চে দেখা গেল মুলায়ম সিং যাদব ও মায়াবতীকে। যে ছবি ভারতীয় রাজনীতিতে কার্যত নজিরবিহীন। কারণ, উত্তরপ্রদেশে ২০১৪ সাল পর্যন্ত সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টির মধ্যে সাপে-নেউলে সম্পর্ক ছিল।

কিন্তু ২০১৪ সালে লোকসভা নির্বাচনে মোদী ঝড়ে কার্যত উড়ে যায় উত্তরপ্রদেশের যুযুধান ওই দুই দল। তার পরই সমঝোতা হয়েছে দুই দলের মধ্যে। ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে সপা ও বসপার অবস্থা আরও করুণ হয়।

এর পরই সমাঝোতার পর আরও প্রশস্ত হয়। গোরক্ষপুর লোকসভা আসনের উপনির্বাচনে সপা-বসপা জোট বেঁধে লড়ে সফল হয়। তার পরই লোকসভায় দুই দল জোট বেঁধে লড়াই করছে। আরও কয়েকটি আঞ্চলিক দলকে নিয়ে মহাজোটও করেছে।

ফলে সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব ও বহুজন সমাজ পার্টির মায়াবতী। তবে মুলায়মের সঙ্গে একসঙ্গে দেখা যায়নি তাঁকে। শুক্রবার একমঞ্চে উপস্থিত হয়ে মুলায়ম যখন মায়াবতীকে শ্রদ্ধা করতে কর্মীদের নির্দেশ দিলেন, তখন মায়াবতী স্বভাবসিদ্ধ ভঙ্গিতে সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

আরও পড়ুন: কংগ্রেসের সভায় হার্দিক প্যাটেলকে সপাটে চড় যুবকের, দেখুন ভিডিয়ো

মায়াবতী এদিন মোদীকে ‘নকল’ বলে কটাক্ষ করেছেন। তাঁর দাবি, নকল লোকেরা কখনও পিছিয়ে পড়া মানুষদের জন্য ভালো করতে পারে না।