কড়া নিরাপত্তার মোড়কে শুরু অমরনাথ ‌যাত্রা; টার্গেটে নেই তীর্থ‌যাত্রীরা, দাবি হিজবুলের

অমরনাথ যাত্রীরা আপাতত ‌যাবেন বালতাল ও পহেলগাঁওয়ের বেসক্যাম্পে। সেখান থেকে থেকে তাঁরা পায়ে হেঁটে রওনা দেবেন ৩,৮৮০ মিটার উচ্চতার অমরনাথের উদ্দেশ্যে

Updated By: Jun 27, 2018, 09:06 AM IST
কড়া নিরাপত্তার মোড়কে শুরু অমরনাথ ‌যাত্রা; টার্গেটে নেই তীর্থ‌যাত্রীরা, দাবি হিজবুলের

নিজস্ব প্রতিবেদন: কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই শুরু হল অমরনাথ ‌যাত্রা। বুধবার অমরনাথ ‌যাত্রীদের প্রথম দলটি জম্মুর বেস ক্যাম্প থেকে অমরনাথের উদ্দেশ্যে রওনা হয়। এদিন পতাকা নেড়ে ‌যাত্রার সূচনা করেন জম্মু ও কাশ্মীর সরকারের মুখ্যসচিব বি ভি আর সুব্রহ্মণ্যম।

আরও পড়ুন-সরকারি খরচে লাগাম দিতে কড়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর

অমরনাথ যাত্রীরা আপাতত ‌যাবেন বালতাল ও পহেলগাঁওয়ের বেসক্যাম্পে। সেখান থেকে থেকে তাঁরা পায়ে হেঁটে রওনা দেবেন ৩,৮৮০ মিটার উচ্চতার অমরনাথের উদ্দেশ্যে।

তীর্থ‌যাত্রীদের নিরাপত্তা সম্পর্কে সিআরপিএফের আইজি অভয় চৌহান বলেন, ‌যাত্রীদের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা করা হয়েছে। গত বারের তুলনায় এবার অনেক বেশি নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। এখনও প‌র্যন্ত কোনও হামলার আশঙ্কা নেই। তবে ‌যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। ব্যবহার করা হচ্ছে উন্নত ধরনের প্র‌যুক্তি। মোতায়েন করা হয়েছে সিআরপিএফের একটি বিশেষ মোটর সাইকেল বাহিনী।

আরও পড়ুন-"ঋণ মেটাতে চাইলাম, অথচ আমায় খেলাপিদের পোস্টার বয় বানানো হল"

উল্লেখ্য, গত বছর ১০ জুলাই অনন্তনাগ জেলায় অমরনাথ ‌যাত্রীদের বাসে হামলা করে জঙ্গিরা। ওই হামলায় ৯ জনের মৃত্যু হয়।

এদিকে, সোশ্যাল মিডিয়ায় হিজবুল মুজাহিদিনের একটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে হিজবুল কমান্ডার রিয়াজ নাইকু জানিয়েছে, অমরনাথ ‌যাত্রীরা তাদের টার্গেটে নেই। তীর্থ‌যাত্রীরা জম্মু ও কাশ্মীরের অতিথি। তারা কখনওই তাদের টার্গেটে ছিল না বলেও দাবি করা হয়েছে ওই ভিডিওয়। আরও বলা হয়েছে, হিজবুলের লড়াই সরকারের সঙ্গে। তীর্থ‌যাত্রীরা কখনওই টার্গেটে ছিল না। প্রসঙ্গত, ওই ভিডিওর সত্যতা অবশ্য‌ যাচাই করা ‌যায়নি।

.