বিজেপির ছোঁয়া লাগায় আম্বেদকরের মূর্তিকে গঙ্গার জলে স্নান করালেন দলিতরা

শুক্রবার একটি অনুষ্ঠানে আম্বেদকরের মূর্তিতে  মালা পরান উত্তরপ্রদেশের বিজেপির রাজ্য সম্পাদক সুশীল বনশল। এর পর মূর্তিটি নোংরা হওয়ার অভিযোগ করে ‘শুদ্ধিকরণে’র পথে হাঁটেন দলিত সম্প্রদায়ের কয়েক আইনজীবী

Updated By: Aug 11, 2018, 06:37 PM IST
বিজেপির ছোঁয়া লাগায় আম্বেদকরের মূর্তিকে গঙ্গার জলে স্নান করালেন দলিতরা
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: বি আর আম্বেদকরকে নিয়ে নানা বিতর্কে মুখ পুড়িয়েছে যোগীর রাজ্য। কখনও মূর্তি ভেঙে, কখনও ‘রামজি’ সম্বোধনে, কখনও বা আম্বেদকরের মূর্তিতে গেরুয়া রং করে। এ বারে দেখা গেল অন্য চিত্র। উত্তরপ্রদেশের মিরুটে আম্বেদকরের মূর্তিতে বিজেপি নেতার মালা পরানোয় মূর্তিকেই গঙ্গা জল এবং দুধ দিয়ে ‘সুদ্ধ’ করলেন দলতি সম্প্রদায়ের কয়েক জন আইনজীবী। তাঁদের যুক্তি, বিজেপি নেতার হাতে মালা পরায় ‘নোংরা’ হয়ে গিয়েছে মূর্তিটি!

আরও পড়ুন- তরুণ প্রজন্মের ভাবনা আর প্রযুক্তি বিশ্বের কাছে ব্র্যান্ড তৈরি করবে ভারতকে: প্রধানমন্ত্রী

শুক্রবার একটি অনুষ্ঠানে আম্বেদকরের মূর্তিতে  মালা পরান উত্তরপ্রদেশের বিজেপির রাজ্য সম্পাদক সুশীল বনশল। এর পর মূর্তিটি নোংরা হওয়ার অভিযোগ করে ‘শুদ্ধিকরণে’র পথে হাঁটেন দলিত সম্প্রদায়ের কয়েক আইনজীবী। এক আইনজীবী বলেন, “আরএসএস-র নেতা রাকেশ সিনহা মূর্তিতে মালা পরিয়েছেন। মূর্তিটি নোংরা হয়ে গিয়েছে। এই জন্যই শুদ্ধিকরণ করছি আমরা।” তিনি আরও দাবি করেন, দলিত সম্প্রদায়ের উপর দ্বিচারিতা করছে বিজেপি সরকার। একধারে বি আর আম্বেদকরের নাম ব্যবহার করে রাজনৈতিক ফায়দা তুলছে, অন্যদিকে বিভিন্ন জায়গায় দলিতরা মার খাচ্ছে।

আরও পড়ুন- রাজ্যের ১০ লাখ শ্রমিকের জন্য ‘টিফিন ‌যোজনা’ চালু করল ছত্তিসগঢ়্ সরকার

উল্লেখ্য, গত এপ্রিলে উত্তরপ্রদেশের বদায়ূঁতে আম্বেদকরের মূর্তিকে গেরুয়া রং করে বিতর্কের মুখে পড়ে যোগী সরকার। বিজেপি সাংসদ রামশঙ্কর কাঠেরিয়ার যুক্তি, যখন অন্য কোনও রঙে আম্বেদকরের মূর্তি রয়েছে, তা হলে গেরুয়ায় আপত্তি কোথায়?  তবে, বিএসপির চাপে পড়ে গেরুয়া থেকে নীল রঙে আসতে বাধ্য হন বিজেপি নেতারা। ঠিক তেমনই আম্বেদকরকে ‘রামজি’ বলে সম্বোধন করতে থাকেন বিজেপির নেতারা। তাঁদের দাবি, আম্বেদকর হিন্দু থেকে বৌদ্ধ ধর্মগ্রহণ করেছিলেন। ‘রামজি’ যোগ করে তাঁকে ‘ঘর ওয়াপসি’ করা হল বলে দাবি তাঁদের। বিরোধীদের একাংশের ‘রামজি’ সম্বোধনে আপত্তি না থাকলেও, আম্বেদকরকে নিয়ে যে রাজনীতি হচ্ছে, তার সমালোচনা করেন তাঁরা। উল্লেখ্য, বি আর আম্বেদকরের বাবার নাম ছিল রামজি মালোজি সকপাল। সে জন্য আম্বেদকরের পিছনে ‘রামজি’ জুড়ে দেন বিজেপি নেতারা।

আরও পড়ুন- বিনামূল্যে আর জীবন বিমা পাবেন না রেলযাত্রীরা

.