তৃণমূল সাংসদের চিঠিকে হাতিয়ার করে দুর্নীতি-যুদ্ধে সেনাপ্রধান

সেনাবাহিনীতে দুর্নীতির অভিযোগে ফের কেন্দ্রের অস্বস্তি বাড়ালেন সেনাপ্রধান জেনারেল বিজয়কুমার সিং। প্রতিরক্ষা সরঞ্জাম কেনায় দুর্নীতির অভিযোগে কর্মরত লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিংয়ের বিরুদ্ধে তিনি তদন্তের জন্য সিবিআই-এর কাছে সুপারিশ করেছেন বলে খবর।

Updated By: Mar 29, 2012, 11:13 AM IST

সেনাবাহিনীতে দুর্নীতির অভিযোগে ফের কেন্দ্রের অস্বস্তি বাড়ালেন সেনাপ্রধান জেনারেল বিজয়কুমার সিং। প্রতিরক্ষা সরঞ্জাম কেনায় দুর্নীতির অভিযোগে কর্মরত লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিংয়ের বিরুদ্ধে তিনি তদন্তের জন্য সিবিআই-এর কাছে সুপারিশ করেছেন বলে খবর। একটি ইংরেজি দৈনিকে বলা হয়েছে, প্রতিরক্ষা সরঞ্জাম কেনায় অনিয়মের অভিযোগে গত বছর মে মাসে প্রতিরক্ষামন্ত্রীকে চিঠি দেন তৃণমূল সাংসদ অম্বিকা ব্যানার্জি। চিঠিটি সিবিআই-এর কাছে পাঠিয়ে দিয়েছেন সেনাপ্রধান।
চিঠিতে তৃণমূল সাংসদ অভিযোগ করেন, র-এর অধীন স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্স (এসএফএফ)-এ প্রতিরক্ষা সরঞ্জাম কেনায় দুর্নীতি হয়েছে। যে সময়ে এই অনিয়মের অভিযোগ করা হয়েছে, তখন লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিং স্পেশাল ফ্রন্টিয়ার ফোর্সের দায়িত্বে ছিলেন। বস্তুত, ভারতীয় গুপ্তচর সংস্থা 'র' প্রধানমন্ত্রীর সচিবালয়ের প্রত্যক্ষ নিয়ন্ত্রণাধীন হওয়ার পুরো বিষয়টির সঙ্গে মনমোহন সিংয়ের দফতরের নামও জড়িয়ে গেল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। অন্যদিকে, প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি পাঠিয়ে সেনাপ্রধান ভি কে সিং `জাতীয় নিরাপত্তা প্রশ্নের মুখে` বলে অভিযোগ করার চিঠি ফাঁসের ঘটনার আইবি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

সিবিআইকে দেওয়া নোটে সেনাপ্রধান দাবি করেছেন, ফোর্সের এক অফিসারের দেওয়া অনিয়ম সংক্রান্ত রিপোর্টকে গুরুত্ব দেননি দলবীর সিং। লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিংয়ের নাম ভবিষ্যত সেনাপ্রধানদের তালিকাতে রয়েছে। এর আগে, সেনার একটি গুরুত্বপূর্ণ কোর-এর কমান্ডার হিসাবে তাঁর নাম বিবেচিত হলে বিরোধিতা করেছিলেন জেনারেল ভি কে সিং। বর্তমানে ডিমাপুরের ৩ নম্বর কোর কম্যান্ডার হিসেবে কমর্রত রয়েছেন লে. জেনারেল দলবীর সিং।
খবরে প্রকাশ, প্রতিরক্ষামন্ত্রীকে লেখা চিঠিতে, প্রতিরক্ষা সরঞ্জাম কেনার ক্ষেত্রে দুর্নীতিতে এক প্রাক্তন সেনাপ্রধানও জড়িত বলে উল্লেখ করেন তৃণমূল সাংসদ অম্বিকা ব্যানার্জি। এ ক্ষেত্রে ভি কে সিংয়ের পূর্বসূরী জেনারেল দীপক কাপুরই তাঁর লক্ষ্য ছিল বলে মনে করা হচ্ছে।
অবশ্য এদিন, ২৪ ঘণ্টাকে দেওয়া দূরভাষ সাক্ষাত্‍কারে অবশ্য সরাসরি কোনও ব্যক্তির নাম নেননি হাওড়ার তৃণমূল কংগ্রেস সাংসদ। তবে তিনি জানান, এক বছর আগে 'নাইট ভিশন', প্যারাসুট-সহ নানা সরঞ্জাম কেনায় দুর্নীতির অভিযোগ তিনি প্রতিরক্ষামন্ত্রীকে চিঠি দিয়েছিলেন। চিঠির একটি কপি পাঠিয়েছিলেন জেনারেল ভিকে সিংয়ের কাছে। কিন্তু বিগত ১ বছরে কেবল চিঠির প্রাপ্তিস্বীকারটুকু ছাড়া প্রতিরক্ষামন্ত্রক তদন্তের বিষয়ে তাঁকে কিছু জানায়নি বলে দাবি করেন অম্বিকা ব্যানার্জি।

.