Amit Shah | CAA: মমতা ব্যানার্জি আশ্রয় নেওয়া এবং একজন অনুপ্রবেশকারীর পার্থক্য জানেন না: অমিত শাহ

সিএএ বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য সম্পর্কে শাহ বলেছেন, ‘সেই দিন দূরে নয় যখন বিজেপি সেখানে (পশ্চিমবঙ্গ) ক্ষমতায় আসবে এবং অনুপ্রবেশ বন্ধ করবে’। অমিত শাহ বলেছেন যে নাগরিকত্ব (সংশোধনী) আইন বাতিল করা হবে না। এটি কোনও আপস ছাড়াই ভারতীয় নাগরিকত্ব নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতি নিশ্চিত করে।

Updated By: Mar 14, 2024, 10:38 AM IST
Amit Shah | CAA: মমতা ব্যানার্জি আশ্রয় নেওয়া এবং একজন অনুপ্রবেশকারীর পার্থক্য জানেন না: অমিত শাহ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নাগরিকত্ব (সংশোধনী) আইন কার্যকর হওয়ার কয়েক দিন পরে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন যে আইনটি কখনই ফিরিয়ে নেওয়া হবে না।

অমিত শাহ সংবাদ সংস্থা এএনআই-এর সাথে একটি সাক্ষাৎকারে বলেন, ‘সিএএ কখনই ফিরিয়ে নেওয়া হবে না। আমাদের দেশে ভারতীয় নাগরিকত্ব নিশ্চিত করার জন্য এটি আমাদের সার্বভৌম সিদ্ধান্ত, আমরা এটির সঙ্গে কখনই আপস করব না’।

আইনটি বাস্তবায়নের বিষয়েও কথা বলতে গিয়ে অমিত শাহ বলেছিলেন, ‘সংখ্যালঘু বা অন্য কোনও ব্যক্তির ভয় পাওয়ার দরকার নেই কারণ CAA-তে কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার কোনও বিধান নেই’।

শাহ বলেন, ‘CAA শুধুমাত্র আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, খ্রিস্টান এবং পার্সি উদ্বাস্তুদের অধিকার এবং নাগরিকত্ব দেওয়ার জন্য’।

আরও পড়ুন: BJP Candidate List | Lok Sabha Election 2024: লোকসভা ভোটে দ্বিতীয় প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, জায়গা পেলেন বাংলার ক'জন?

সিএএ-র মাধ্যমে বিজেপি একটি নতুন ভোটব্যাংক তৈরি করছে বলে বিরোধীদের অভিযোগের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিরোধীদের আর কোনও কাজ নেই, তারা যা বলে তা কখনোই করে না’।

তিনি আরও বলেন, ‘তারা আরও বলেছে যে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা আমাদের রাজনৈতিক সুবিধার জন্য ছিল। আমরা ১৯৫০ সাল থেকে বলে আসছি যে আমরা ৩৭০ অনুচ্ছেদ সরিয়ে দেব’।

এছাড়াও বিরোধী দলগুলির CAA বিজ্ঞপ্তির সময় নিয়ে প্রশ্ন তোলার জবাবে শাহ বলেন, ‘আসাদুদ্দিন ওয়াইসি, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল, মমতা বন্দ্যোপাধ্যায় সহ সমস্ত বিরোধী দল মিথ্যার রাজনীতি করছে’।

‘ওয়াইসি, রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল, এবং মমতা ব্যানার্জি সহ সমস্ত বিরোধী দল মিথ্যার রাজনীতি করছে। সময়ের প্রশ্নই আসে না। ২০১৯ সালে বিজেপি তার ইশতেহারে বলেছিল যে এটি CAA আনবে এবং আফগানিস্তান, বাংলাদেশ ও পাকিস্তান থেকে আসা উদ্বাস্তুদের নাগরিকত্ব দেবে’।

আরও পড়ুন: Bengaluru: বেঙ্গালুরুর ফ্ল্যাটে উদ্ধার বাঙালি তরুণীর নগ্ন-পচাগলা দেহ, উধাও 'বাবা'! রহস্য...

‘২০১৯ সালে, এটি সংসদে পাস হয়েছিল কিন্তু কোভিডের কারণে বিলম্বিত হয়েছিল। বিরোধীরা তুষ্টির রাজনীতি করতে চায় এবং তাদের ভোটব্যাংককে একত্রিত করতে চায়। তারা এক্সপোজ হয়েছে এবং দেশের মানুষ জানে যে CAA এই দেশের আইন। আমি গত চার বছরে ৪১ বার বলেছি নির্বাচনের আগে তা বাস্তবায়ন করা হবে’।

উদ্বাস্তুদের নাগরিকত্ব দিলে চুরি ও ধর্ষণ বাড়বে বলে কেজরিওয়ালের বক্তব্য প্রসঙ্গে তিনি এই কথা বলেন দিল্লির মুখ্যমন্ত্রী এবং আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল নিজে অশান্ত হয়ে পড়েছেন।

তিনি বলেন, ‘দিল্লির মুখ্যমন্ত্রী তার দুর্নীতি ফাঁস হওয়ার পর বুদ্ধিভ্রষ্ট হয়ে গেছেন। তিনি জানেন না যে এই সমস্ত লোক ইতিমধ্যেই ভারতে এসে বসবাস করছে। তিনি যদি এতই উদ্বিগ্ন হন, তাহলে তিনি কেন বাংলাদেশি রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের কথা বলেন না বা বিরোধিতা করেন না?’

‘কেজরিওয়াল ভোট ব্যাংকের রাজনীতি করছেন’, শাহ বলেছেন, ‘তিনি দেশভাগের পটভূমি ভুলে গিয়েছেন এবং উদ্বাস্তু পরিবারগুলির সঙ্গে দেখা করা উচিত’।

সিএএ বিজ্ঞপ্তিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য সম্পর্কে শাহ বলেছেন, ‘সেই দিন দূরে নয় যখন বিজেপি সেখানে (পশ্চিমবঙ্গ) ক্ষমতায় আসবে এবং অনুপ্রবেশ বন্ধ করবে’।

তিনি বলেছেন, ‘আপনি যদি এই জাতীয় রাজনীতি করেন এবং জাতীয় নিরাপত্তার মতো একটি গুরুত্বপূর্ণ ইস্যুতে, আপনি যদি অনুপ্রবেশের অনুমতি দেন এবং তুষ্টির রাজনীতি করেন এবং শরণার্থীদের নাগরিকত্ব পাওয়ার বিরোধিতা করেন, তাহলে মানুষ আপনার সঙ্গে থাকবে না। মমতা ব্যানার্জি আশ্রয় নেওয়া এবং একজন অনুপ্রবেশকারী ব্যক্তির মধ্যে পার্থক্য জানেন না'।

অমিত শাহ অন্যান্য রাজ্যে সিএএ প্রয়োগের বিষয়ে কী বলেছেন

এএনআই-এর সঙ্গে কথা বলার সময়, অমিত শাহ অন্যান্য রাজ্যে সিএএ প্রয়োগের বিষয়েও কথা বলেছেন।

কেরালা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের সরকার বলছে যে তারা তাদের রাজ্যে সিএএ প্রয়োগ করবে না। এই প্রসঙ্গে শাহ বলেছিলেন, ‘আমাদের সংবিধানের ১১ নম্বর অনুচ্ছেদ সংসদকে নাগরিকত্ব সম্পর্কিত নিয়ম তৈরি করার সমস্ত ক্ষমতা দেয়’।

তিনি বলেন, ‘এটি কেন্দ্রের বিষয়, রাজ্যের নয়। আমি মনে করি নির্বাচনের পর সবাই সহযোগিতা করবে। তারা তুষ্টির রাজনীতির জন্য ভুল তথ্য ছড়াচ্ছে’।

CAA উপজাতীয় এলাকার গঠন পরিবর্তন করবে কিনা জানতে চাইলে শাহ বলেন, ‘একটুও না’।

‘সিএএ উপজাতীয় এলাকার গঠন এবং অধিকার পরিবর্তন বা কম করবে না। আমরা আইনেই বিধান করেছি যে যেখানেই ইনার লাইন পারমিট আছে এবং সংবিধানের ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত এলাকাগুলি সেখানে সিএএ প্রযোজ্য হবে না’।

তিনি যোগ করেন, ‘সেসব এলাকার ঠিকানা সহ অ্যাপ্লিকেশনগুলি অ্যাপে আপলোড করা হবে না। আমরা এটি অ্যাপ থেকে বাদ দিয়েছি’।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.