Delhi Pollution: 'ওয়ার্ল্ডস মোস্ট পলিউটেড ক্যাপিটাল সিটি'র তালিকায় দিল্লির অবস্থান জানলে আঁতকে উঠবেন...

Delhi Pollution: পরিবেশ দূষণের সঙ্গে দিল্লিকে দীর্ঘ দিন ধরে লড়তে হচ্ছে। বিশেষত, শীত পড়লেই দিল্লির আবহাওয়া অত্যন্ত খারাপ হয়ে যায়। এবারেও হয়েছে।

Updated By: Nov 17, 2022, 12:25 PM IST
Delhi Pollution: 'ওয়ার্ল্ডস মোস্ট পলিউটেড ক্যাপিটাল সিটি'র তালিকায় দিল্লির অবস্থান জানলে আঁতকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির কপালে একটা নেতিবাচক শ্রেষ্ঠত্বের তকমা লেগে গিয়েছে-- সে 'ওয়ার্ল্ডস মোস্ট পলিউটেড ক্যাপিটাল সিটি'র খাঁচায় বন্দি হয়ে গিয়েছে। ২০২১ সালের এ বিষয়ের বিশ্বসমীক্ষা প্রকাশিত হয়েছিল। তাতে দিল্লির ঠাঁই ছিল বেশ উঁচুর দিকেই। কিন্তু ২০২২ সালের তালিকা দেখলে চক্ষু চড়কগাছ হবেই। ২০২২ সালের এ বিষয়ের বিশ্বসমীক্ষা দশটি রাজধানী শহরের তালিকা প্রকাশ করেছে। তালিকায় দিল্লির অবস্থান দেখলে চোখ কপালে উঠবে! দিল্লি রয়েছে একেবারে শীর্ষে! এর পরই আছে ঢাকা। এ ছাড়াও এই তালিকায় রয়েছে মাসকট, কাঠমাণ্ডু, বাগদাদ, তাসখন্দের মতো রাজধানী-শহর।

আরও পড়ুন: ৩০০ পেরল একিউআই, শ্বাসযোগ্য নয় দিল্লির বাতাস

হু-র কথা মোতাবেকও দিল্লির বাতাসের পরিস্থিতি অত্যন্ত খারাপ। জানা গিয়েছে , ভারতে বায়ু দূষণের জেরে প্রতি বছর অন্তত ২০ লক্ষ মানুষের মৃত্যু ঘটে! বস্তুত দীপাবলির পর থেকেই দিল্লির দূষণের মাত্রা বেড়েছিল। দিল্লিতে বাতাসের গুণমান ‘খুব খারাপ’ বিভাগে পড়ে যার সামগ্রিক একিউআই ছিল ৩২৯। সেখানে দিল্লির আনন্দবিহার এলাকার একিউআই ৪০৪।

আরও পড়ুন: Bengal Weather Update: বহাল শীতের আমেজ, চলবে আরও চারদিন

গত দুবছরে দিলিলী এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলি দীপাবলি পরবর্তী সময়ে বাতাসের খারাপ গুণমান প্রত্যক্ষ করেছে। নভেম্বরে উদযাপিত হয় দীপাবলি। তা ছাড়া এই সময় খড় পোড়ানো হয় এবং ঠাণ্ডা আবহাওয়া এবং তুলনামূলক ভাবে বাতাস শান্ত থাকায় দূষণ পরিবেশে বন্দি থাকে। ফলে এই অঞ্চলে কয়েকদিন ধরেই ধোঁয়াশা থাকে।  দীপাবলির পরের দিন দিল্লির একিউআই হিসাব করলে দেখা যাবে ২০১৫ সালে ৩৬০, ২০১৬ সালে ৪৪৫, ২০১৭ সালে ৪০৩, ২০১৮ সালে ৩৯০, ২০১৯ সালে ৩৬৮, ২০২০ সালে ৪৩৫, ২০২১ সালে ৪৬২!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.