৩০০ পেরল একিউআই, শ্বাসযোগ্য নয় দিল্লির বাতাস

মঙ্গলবার রাজধানীতে ‘খুব খারাপ’ বাতাসের গুণমান রেকর্ড করা হয়। কিন্তু পরের দিন দূষণের মাত্রা ২০১৫ সালের পর থেকে সর্বনিম্ন ছিল। উষ্ণতা এবং বাতাস এর প্রভাব কমিয়ে দিয়েছে। যেহেতু এই বছরে শীতের আগেই দীপাবলি পালন করা হয়েছিল তাই হালকা উষ্ণতা এবং বাতাসের পরিবেশ আতশবাজি থেকে দূষণ সৃষ্টিকারী পদার্থের জমা হওয়াকে বাধা দেয় এবং খড় পোড়ানোর প্রভাবকে কমিয়ে দেয়।

Updated By: Oct 27, 2022, 10:01 AM IST
৩০০ পেরল একিউআই, শ্বাসযোগ্য নয় দিল্লির বাতাস

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দীপাবলির পর থেকে ফের বেড়েছে দিল্লির দূষণের মাত্রা। বায়ু দূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য AAP সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা আতশবাজি ফাটিয়ে উত্সব উদযাপন করছেন সাধারণ মানুষ। দিল্লিতে বাতাসের গুণমান এখনও ‘খুব খারাপ’ বিভাগে পড়ে যার সামগ্রিক একিউআই ৩২৯। সেখানে দিল্লির আনন্দ বিহার এলাকার একিউআই হল ৪০৪৷ আবহাওয়া দফতরের মতে, আজকের সর্বোচ্চ তাপমাত্রা অনুমান করা হয়েছে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস। জানানো হয়েছে আজ আকাশ পরিষ্কার থাকবে।

এর আগে বুধবার, দিল্লির পার্টিকুলেট ম্যাটার (PM) ২.৫ দূষণের মাত্রা ২৪ ঘণ্টায় প্রতি ঘনমিটারে ৬০ মাইক্রোগ্রাম জাতীয় মানের থেকে তিন থেকে চার গুণ বেশি ছিল।

মঙ্গলবার রাজধানীতে ‘খুব খারাপ’ বাতাসের গুণমান রেকর্ড করা হয়। কিন্তু পরের দিন দূষণের মাত্রা ২০১৫ সালের পর থেকে সর্বনিম্ন ছিল। উষ্ণতা এবং বাতাস এর প্রভাব কমিয়ে দিয়েছে। গত দুই বছরে, দিল্লী এবং এর পার্শ্ববর্তী অঞ্চলগুলি দীপাবলি পরবর্তী সময়ে বাতাসের খারাপ গুণমান প্রত্যক্ষ করেছে। নভেম্বরে উদযাপিত হয় দীপাবলি। তীব্র ধোঁয়াশা কয়েকদিন ধরে এই অঞ্চলে থাকে কারণ এই সময় খড় পোড়ানো হয় এবং ঠাণ্ডা আবহাওয়া এবং শান্ত বাতাস দূষণকে আটকে রাখে।

যেহেতু এই বছরে শীতের আগেই দীপাবলি পালন করা হয়েছিল তাই হালকা উষ্ণতা এবং বাতাসের পরিবেশ আতশবাজি থেকে দূষণ সৃষ্টিকারী পদার্থের জমা হওয়াকে বাধা দেয় এবং খড় পোড়ানোর প্রভাবকে কমিয়ে দেয়।

দীপাবলির পরের দিন দিল্লির একিউআই হিসাব করলে দেখা যাবে ২০১৫ সালে ছিল ৩৬০, ২০১৬ সালে ৪৪৫, ২০১৭ সালে ৪০৩, ২০১৮ সালে ৩৯০, ২০১৯ সালে ৩৬৮, ২০২০ সালে ৪৩৫ এবং ২০২১ সালে ৪৬২। দিল্লির দূষণ নিয়ন্ত্রণ কমিটি জানিয়েছে গত বছরের তুলনায় এই বছর দীপাবলিতে পিএম২.৫ ঘনত্ব ৬৪ শতাংশ হ্রাস হয়েছে এবং পিএম১০ স্তরে ৫৭ শতাংশ হ্রাস হয়েছে।

আরও পড়ুন: Congress Steering Committee: কংগ্রেস সভাপতি হয়েই খার্গে গড়লেন স্টিয়ারিং কমিটি, জায়গা কি হল থারুরের?

তুলনামূলকভাবে ভাল বাতাসের গুণমানের জন্য পঞ্জাবে খড় পোড়ানোর ঘটনা হ্রাস, ভাল আবহাওয়া পরিস্থিতি এবং ‘কম আতশবাজি’ এর জন্য দায়ী বলে মনে করা হচ্ছে।

'খারাপ' বায়ুর গুণমানের ক্ষেত্রে প্রথম ধাপ (একিউআই ২০১-৩০০); বায়ুর গুণমানের জন্য দ্বিতীয় পর্যায় 'খুব খারাপ' (একিউআই ৩০১-৪০০); তৃতীয় পর্যায় আসে 'গুরুতর' বায়ুর গুণমান (একিউআই ৪০১-৪৫০); এবং চতুর্থ ধাপে আসে 'সিভিয়ার প্লাস' (একিউআই > ৪৫০)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.