পাকিস্তান সফরে আনন্দ শর্মা

আদালত অবমাননায় দায়ে পাক সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির বিরুদ্ধে চার্জ গঠনের নির্দেশ দেওয়ায় তৈরি হয়েছে নজিরবিহীন সাংবিধানিক সঙ্কট। এই পরিস্থিতির মধ্যেই নয়াদিল্লি-ইসলমাবাদ বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে পাকিস্তান সফরে গেলেন আনন্দ শর্মা।

Updated By: Feb 13, 2012, 01:50 PM IST

আদালত অবমাননায় দায়ে পাক সুপ্রিম কোর্ট প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির বিরুদ্ধে চার্জ গঠনের নির্দেশ দেওয়ায় তৈরি হয়েছে প্রবল রাজনৈতিক অস্থিরতা। এই পরিস্থিতির মধ্যেই নয়াদিল্লি-ইসলমাবাদ বাণিজ্যিক সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে পাকিস্তান সফরে গেলেন আনন্দ শর্মা।
ভারতীয় বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বধীন ৮০ জনের সফরকারী দলে রয়েছেন বিভিন্ন শিল্পসংস্থা ও বণিকসভায় বেশ কয়েকজন শীর্ষস্থানীয় আধিকারিক। তিন দিনের এই পাকিস্তান সফরে সে দেশের শিল্প ও বাণিজ্যমন্ত্রী মখদুম আমিন ফাহিমের সঙ্গে কয়েকটি সমঝোতায় সাক্ষর করতে পারেন আনন্দ শর্মা। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রক সূত্রে খবর, দুই মন্ত্রীর আলোচনায় আসতে পারে 'মাল্টিপল এন্ট্রি ভিসা'-সহ বেশ কিছু প্রসঙ্গ। সম্প্রতি ভারতকে বাণিজ্যিক ক্ষেত্রে 'সর্বাধিক সুবিধাপ্রাপক দেশ'-এর তকমা দেওয়ার কথা ঘোষণার পরও পাক ফৌজ এবং সেদেশের মৌলবাদী গোষ্ঠীগুলির চাপে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনার কথা ঘোষণা করতে বাধ্য হয় গিলানি সরকার। এই বিষয়টিও উত্থাপিত হতে পারে দুই মন্ত্রীর বৈঠকে।
সরকারি স্তরে আলোচনার পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্যিক যোগাযোগ বাড়ানোর লক্ষ্যে লাহোরে, করাচি এবং ইসলামাবাদে শীর্ষস্থানীয় পাক শিল্পপতি ও বণিকসভার কর্তাদের সঙ্গে বৈঠক করবেন আনন্দ শর্মা। দ্বিপাক্ষিক বাণিজ্যিক প্রতিনিধি দলের মধ্যেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা।

.