তামাক ক্যান্সারের কারণ নয়, দাবি আরও এক বিজেপি সাংসদের

ডাক্তার, গবেষকরা যাই বলুন না কেন, তামাকের হয়ে বিজেপি সাংসদদের সওয়ালের থামছে না। আরও এক বিজেপি সাংসদ দাবি করলেন ধূমপান শরীরের পক্ষে মোটেও ক্ষতিকর নয়।  

Updated By: Apr 3, 2015, 03:47 PM IST
তামাক ক্যান্সারের কারণ নয়, দাবি আরও এক বিজেপি সাংসদের

ওয়েব ডেস্ক: ডাক্তার, গবেষকরা যাই বলুন না কেন, তামাকের হয়ে বিজেপি সাংসদদের সওয়ালের থামছে না। আরও এক বিজেপি সাংসদ দাবি করলেন ধূমপান শরীরের পক্ষে মোটেও ক্ষতিকর নয়।  

অসমের বিজেপি সাংসদ রাম প্রসাদ শর্মার মতে ধূমপানকে ক্যান্সারের কারণ বলে দেওয়া যথেষ্ট বিতর্কিত বিষয়।

নিজের বক্তব্যের স্বপক্ষে যুক্তি খাড়া করে তিনি বলেছেন ''আমি এমন দুই বর্ষীয়ান ব্যক্তিকে চিনি যাঁরা রোজ এক বোতল মদ খেতেন সঙ্গে ৬০টি করে সিগারেট। একজন এখনও বেঁচে, আর একজন ৮৬ বছর বয়সে মারা গেছেন।''

এর আগে  বিজেপি সাংসদ দিলীপ গান্ধী সংসদেই  বলেছিলেন ভারতীয় গবেষণায় কোথাও বলা নেই যে, তামাক থেকে ক্যান্সার হতে পারে। দিলীপ গান্ধীর এই মন্তব্যের পর সাংসদে বিতর্কের ঝড় ওঠে।

গান্ধীর মন্তব্যে একদিকে যেমন বিপাকে পড়ে সরকার, অন্যদিকে বিরোধীরা সরকার বিরোধীতার আরও একটা সুযোগ পেয়ে যান।

মহারাষ্ট্রের বিজেপি সাংসদ দিলীপ গান্ধীর এই মন্তব্যকে দুর্ভাগ্যজনক আখ্যা দিয়েছেন বিরোধীরা। তাঁর নামের সামনে 'বুদ্ধিহীন', 'অজ্ঞ' বিশেষণও বসিয়েছেন অনেকে। ঘটনাচক্রে গান্ধী যে দিন এই মন্তব্যটি করেন সে দিন ছিল পয়লা এপ্রিল। কেন্দ্র জানিয়ে দিয়েছিল, ওই দিনের মধ্যে সমস্ত সিগারেট প্রস্তুতকারী কোম্পানিগুলিকে তাদের বাক্সে সতর্কীকরণ  ছবির আয়তন আরও বাড়াতে হবে।  

এই মন্তব্যের জেরে যখন বিব্রত সরকার তখন আর এক বিজেপি নেতা শ্যাম চরণ গুপ্ত দিলীপ গুপ্তকে সরাসরি সমর্থন জানান।